kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

মেলিন্ডা গেটসকে ১.৮ বিলিয়ন ডলারের শেয়ার হস্তান্তর

অনলাইন ডেস্ক   

৫ মে, ২০২১ ১৯:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



মেলিন্ডা গেটসকে ১.৮ বিলিয়ন ডলারের শেয়ার হস্তান্তর

মাইক্রোসফট করপোরেশনের অগ্রগতির সঙ্গে সঙ্গে বিল গেটস কাসকেড ইনভেস্টমেন্ট নামে একটি হোল্ডিং কোম্পানি গঠন করেন। ওই কোম্পানির বিভিন্ন শেয়ার বিক্রি, লভ্যাংশ প্রদান আর তার সিকিউরিটিস হস্তান্তরের মাধ্যেমে মেলিন্ডা ফ্রেন্স গেটসকে ১.৮ বিলিয়ন ডলার প্রদান করা হয়েছে। বিল গেটস ও মেলিন্ডা গেটস জুটি তাদের ২৭ বছরের বৈবাহিক সম্পর্কের অবসান ঘটিয়ে নিজেদের মধ্যে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেয়ার এক দিন পর এ কোম্পানিটির শেয়ার হস্তান্তর করা হলো।

মেলিন্ড গেটসের মাধ্যমে কানাডিয়ান রেলওয়ে কোম্পানির ১৪.১ মিলিয়ন শেয়ার লাভ করেন। যার বাজার মূল্য হলো ১.৫ বিলিয়ন মার্কিন ডলার। ৩ মে তারিখ পর্যন্ত এ শেয়ারগুলোর এমন মূল্যের কথাই জানিয়েছে একটি সিকিউরিটি ও এক্সচেঞ্জ কমিশিন। কাসকেড ইনভেস্টমেন্ট নামের এ বিনিয়োগ কোম্পানিটি অটো নেশন ইনকরপোরেটের আরো ২.৯৪ মিলিয়ন শেয়ারও মেলিন্ডা গেটসকে হস্তান্তর করেছে, যার বাজার মূল্য ৩০৯ মিলিয়ন ডলার।

যদিও কাসকেড কোম্পানি ও বিল গেটসের আবাসন, জ্বালানি ও হোটেল ব্যবসায় আগ্রহ আছে তবুও বিভিন্ন ডজনখানেক পাবলিক কোম্পানিতে তাদের শেয়ার আছে। এ সকল কোম্পানিগুলোর মধ্যে ডিয়ারে এন্ড কোং, রিপালিক সার্ভিস ইনকরপোরেটের নাম রয়েছে। বিল গেটস ও মেলিন্ডা গেটস জুটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় জমির মালিকদেরও অন্যতম।

ব্লুমবার্গের বিলিয়নিয়ারদের তালিকা অনুসারে বিল গেটসের মোট সম্পদের মূল্য ১৪৫ বিলিয়ন মার্কিন ডলার।

সূত্র : আল-জাজিরা।



সাতদিনের সেরা