kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

পশুর জন্য করোনা টিকা বানাল রাশিয়া

অনলাইন ডেস্ক   

৩০ এপ্রিল, ২০২১ ২০:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



পশুর জন্য করোনা টিকা বানাল রাশিয়া

পশুদের জন্য করোনা টিকার প্রথম ব্যাচ তৈরি করেছে রাশিয়া। এই ব্যাচে টিকার ১৭ হাজার ডোজ রয়েছে। গত মার্চে কার্নিভ্যাক-কোভ নামের এই টিকার অনুমোদন দিয়েছে দেশটি। পরীক্ষায় দেখা গেছে, এই টিকা কুকুর, বিড়াল, শিয়াল ও মিংকের শরীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে।

রুশ নিয়ন্ত্রক সংস্থা রোসেলখোজনাজোর এক বিবৃতিতে জানিয়েছে, প্রথম ব্যাচের টিকা রাশিয়ার কয়েকটি অঞ্চলে সরবরাহ করা হবে। বিবৃতিতে আরো বলা হয়, জার্মানি, গ্রিস, পোল্যান্ড, অস্ট্রিয়া, কাজাখস্তান, তাজিকিস্তান, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, লেবানন, ইরান ও আর্জেন্টিনা থেকে বিভিন্ন কম্পানি এই টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর আগে মানুষ থেকে পশুর মধ্যে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি নিয়ে আশঙ্কা প্রকাশ করে। রুশ নিয়ন্ত্রক সংস্থা জানায়, এই ভ্যাকসিনটি দুর্বল প্রজাতিগুলোকে রক্ষা করতে এবং ভাইরাল মিউটেশনকে ব্যর্থ করতে সক্ষম হবে। সংস্থাটি আরো জানায়, প্রায় ২০টি প্রতিষ্ঠান তাদের দেশে টিকা সরবরাহ করতে নিবন্ধনের জন্য আলোচনা করতে প্রস্তুত। বিদেশে, বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নে নিবন্ধনের জন্য ফাইল তৈরির প্রস্তুতি নেয়া হচ্ছে এবং নিবন্ধন প্রক্রিয়ার জন্য দ্রুতই এটি ব্যবহার করা হবে।

সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা