kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

শ্রীলঙ্কায় বোরকা নিষিদ্ধের প্রস্তাবে মন্ত্রিসভার অনুমোদন

অনলাইন ডেস্ক   

২৮ এপ্রিল, ২০২১ ১৬:১৬ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কায় বোরকা নিষিদ্ধের প্রস্তাবে মন্ত্রিসভার অনুমোদন

শ্রীলঙ্কায় বোরকা পরা নিষিদ্ধ করতে একটি আইনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। ‘জাতীয় নিরাপত্তার জন্য’ এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানানো হয়। তবে এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের পরিপন্থী হতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের এক বিশেষজ্ঞ।

জানা যায়, এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েলা বলেন, ‘মন্ত্রিসভা প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এটি এখন আইনের খসড়া কমিটির কাছে যাবে এবং পরে তা শ্রীলঙ্কার পার্লামেন্টে পাঠানো হবে।’ সংসদে আইনটি সহজেই পাস হবে বলে মনে করা হচ্ছে, কারণ দেশটির সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনের দখল রয়েছে সরকারের।

মঙ্গলবার সাপ্তাহিক সভায় জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী সারাথ ভিরাসেকারার উত্থাপিত এই প্রস্তাবের অনুমোদন দেয় ক্যাবিনেট। নিজের ফেসবুক পেইজে এই তথ্য জানান ভিরাসেকারা। মুসলিম নারীদের ধর্মীয় পোশাক বোরকাকে ভিরাসেকেরা ‘ধর্মীয় চরমপন্থার পরিচায়ক’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, এই নিষেধাজ্ঞার ফলে জাতীয় নিরাপত্তা উন্নত হবে।

২০১৯ সালে শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে আত্মঘাতী বোমা হামলায় ২৬০ জন নিহত হওয়ার পর বোরকা সাময়িকভাবে নিষিদ্ধ করে দিয়েছিল সরকার। সন্ত্রাসী সংগঠন আইএসের সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয় দুটি সংগঠনকে এই হামলার জন্য দায়ী করা হয়।

এর আগে গত মার্চে বোরকা নিষিদ্ধে আইন করার কথা জানিয়েছিলেন দেশটির জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী সারাথ বীরাসেকারা। ব্যাপক সমালোচনার মুখে ওই সময় শ্রীলঙ্কা সরকার জানিয়েছিল, এটি প্রস্তাবমাত্র এবং সরকার এটি বাস্তবায়নে তাড়াহুড়া করে কোনো পদক্ষেপ নিচ্ছে না।

এ প্রসঙ্গে কলোম্বোতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত এক টুইটে বলেছিলেন, বোরকা নিষিদ্ধের এই পদক্ষেপ ‘শ্রীলঙ্কার সাধারণ মুসলমান ও সারা বিশ্বের মুসলমানদের হৃদয়ের ক্ষতকে আরো গভীর করে তুলবে।’

 সূত্র : খালিজ টাইমস।



সাতদিনের সেরা