kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

ভোটের ফল প্রকাশের পর ভারতে বিজয় মিছিল করা যাবে না

অনিতা চৌধুরী, কলকাতা প্রতিনিধি   

২৮ এপ্রিল, ২০২১ ০১:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



ভোটের ফল প্রকাশের পর ভারতে বিজয় মিছিল করা যাবে না

পশ্চিমবঙ্গসহ ভারতের ৪ রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা আগামী ২ মে। তবে ফল ঘোষণার দিন এবং তার পরেও কোনো বিজয় মিছিল বা সমাবেশ করা যাবে না।

ভারতে গত এক সপ্তাহ ধরে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে বিজয় মিছিল ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার কমিশন সূত্রে জানানো হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় কী কী থাকবে, তা আজই বিস্তারিত ঘোষণা করা হবে।

ভারতের বিভিন্ন এলাকা থেকে যে সংক্রমণের চিত্র পাওয়া যাচ্ছে তা উদ্বেগজনক। দিন দিন সংক্রমণের হার বাড়ছে, হাসপাতালের বেড খালি নেই, অক্সিজেন নেই আর চারদিকে মৃত্যুর মিছিল। এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে ভেঙে পড়ছেন সাধারণ মানুষ।

'নির্বাচনের জন্য এই অবস্থা কি না তা হয়তো পরে জানা যাবে। কিন্তু গত এক সপ্তাহ ধরে সারা দেশে অত্যন্ত দ্রুত হারে করোনা সংক্রমণ ও মৃতের সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে বিজয় মিছিল ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন কমিশন' জানিয়েছেন ডাক্তার কুনাল সরকার।

পশ্চিমবঙ্গ ছাড়াও বিধানসভা ভোট হয়েছে অসম, তামিলনাড়ু, কেরল ও পুদুচেরিতে। ভোটের ফলাফল ঘোষণা করা হবে আগামী ২ মে। গত কয়েক দিন ধরেই বিভিন্ন মহল থেকে দাবি উঠেছিল, ফলাফল ঘোষণার পর বিজয় মিছিল বা সমাবেশ বন্ধ করা হোক। না হলে সংক্রমণ আরো বাড়বে।

নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আদালতের।

ভারতে করোনা সংক্রমণ যখন লাগামহীনভাবে বেড়ে চলেছে, সেই সময় নির্বাচনী সভা নিয়ে নির্বাচন কমিশনের ‘গাছাড়া’ মনোভাব নিয়ে কমিশনকে তীব্র ভাষায় আক্রমণ করেন মাদ্রাজ হাইকোর্ট। কভিডে এত মানুষের মৃত্যুর জন্য কমিশনকেই দায়ী করে আদালত। এমনকি, বিধিনিষেধ মানা নিয়ে সঠিক পরিকল্পনা দেখাতে না পারলে ২ মে কমিশনের ভোট গণনা আটকে দেওয়ার হুঁশিয়ারিও দেয় আদালত।



সাতদিনের সেরা