kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

জিনজিয়াংয়ে জনপ্রিয় উইঘুর লেখকের ২০ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক   

২৬ এপ্রিল, ২০২১ ১২:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



জিনজিয়াংয়ে জনপ্রিয় উইঘুর লেখকের ২০ বছরের কারাদণ্ড

চীনের উত্তর-পূর্বাঞ্চলের উইঘুর অধ্যুষিত এলাকা জিনজিয়াংয়ে জনপ্রিয় উইঘুর লেখককে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। চার বছর আগে তাকে আটকের পর তার বইগুলো পোড়ানোর কর্মসূচি চলেছে।

গোপন একটি সূত্র রেডিও ফ্রি এশিয়াকে জানিয়েছে, চাইল্ড অব দ্য ঈগল শিরোনামে ছোটগল্প সংকলনের লেখক আহতাম ওমর ২০১৭ সাল থেকে নিখোঁজ ছিলেন। পরে তাকে আটক দেখানো হয় এবং তার বইগুলো ধ্বংস করে ফেলা হয়।

গোপন সূত্রের বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়া আরো জানিয়েছে, ওমরকে আটক করা হয়েছে ২০১৭ সালে। মাকিত কাউন্টির কাশগার এলাকা থেকে তাকে আটক করা হয়। এর এক মাস আগে তার ভাই আনোয়ার ওমর এবং ভাতিজা উস্কান্দার ওমরকে আটক করেছিল চীনের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানায়, ২০১৭ সালের ১২ মার্চ আহতাম ওমরকে বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হয়। তাকে আটকের কারণ হিসেবে জানা যায়, তিনি বড় ভাইয়ের ছেলেকে পড়াশোনার জন্য মিসরে পাঠিয়েছেন এবং তার কাছে অর্থ পাঠিয়েছেন।

উইঘুর অধ্যুষিত জিনজিয়াং থেকে ভ্রমণের জন্য কর্তৃপক্ষ যে দেশগুলো কালো তালিকাভুক্ত করে রেখেছে, মিসর তার মধ্যে একটি। ইসলামী মূল্যবোধ বেড়ে যাওয়ার ঝুঁকির কারণে এমন নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে চীন সরকার।

তদন্ত চলা অবস্থায় ওমরের সাহিত্যচর্চা বন্ধ করে দেয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে তাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে অভিযুক্ত করা হয়। গোপন শুনানির পর ২০১৮ সালের শেষের দিক থেকেই তাকে উরামকির জেলে রাখা হয়। এবার ২০ বছরের কারাদণ্ড দেওয়া হলো।
সূত্র : রেডিও ফ্রি এশিয়া



সাতদিনের সেরা