kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

গর্ভবতী নারীদের করোনা টিকা নেওয়ার পরামর্শ দিল সিডিসি

অনলাইন ডেস্ক   

২৬ এপ্রিল, ২০২১ ১০:০৩ | পড়া যাবে ২ মিনিটে



গর্ভবতী নারীদের করোনা টিকা নেওয়ার পরামর্শ দিল সিডিসি

করোনাভাইরাসের টিকা অন্তঃসত্ত্বা নারীরাও নিতে পারবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসি। অন্তঃসত্ত্বা নারীদের টিকা নেওয়া নিয়ে সংশয়ের মধ্যেই এ পরামর্শ দিল প্রতিষ্ঠানটি।

সিডিসির পরিচালক রচেল ওয়ালেন্সি জানান, করোনা টিকা নেওয়ার ফলে নারীরা সন্তান ধারণে জটিলতার প্রমাণ গবেষণায় পাওয়া যায়নি। অন্তঃসত্ত্বা নারীরা টিকা নেওয়ার পর অন্যান্যদের মতো একই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন। টিকা নেওয়ার কারণে নারীদের সন্তানের জন্য কোনো সুরক্ষা জটিলতা তৈরি হয়নি।

রচেল ওয়ালেন্সি আরো বলেন, টিকা নেওয়াটা ব্যক্তিগত সিদ্ধান্ত। তবে অন্তঃসত্ত্বা নারীদের চিকিৎসকের সঙ্গে কথা বলার উৎসাহ দিচ্ছি।

তিনি আরো বলেন, টিকা প্রাথমিক পরীক্ষায় অন্তঃসত্ত্বা নারীদের অন্তর্ভুক্ত করা হয়নি। সম্ভাব্য জটিলতা নিয়ে কিছু তথ্য ছিল। ফলে বিভিন্ন স্বাস্থ্য কর্তৃপক্ষ ও চিকিৎসকরা সতর্কতা অবলম্বনসহ সাংঘর্ষিক পরামর্শ দিয়েছিলেন।

টিকা নেওয়া থেকে অন্তঃসত্ত্বাদের বিরত রাখা উচিত নয়। কিন্তু তাদের টিকা নেওয়ার পরামর্শ দেওয়া থেকে নিজেদের বিরত লেখেছে দ্য আমেরিকান কলেজ অব ওবস্টেট্রিসিয়ান ও গাইনোকলজিস্টস।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা অন্তঃসত্ত্বা নারীদের কেবল টিকা নেওয়া উচিত। অন্যদের ব্যাপারে এখনো সিদ্ধান্ত দেয়নি প্রতিষ্ঠানটি।
সূত্র : ওয়াশিংটন পোস্ট



সাতদিনের সেরা