kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

ভারতে এখনই টিকার কাঁচামাল রপ্তানি করছে না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৪ এপ্রিল, ২০২১ ২০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে এখনই টিকার কাঁচামাল রপ্তানি করছে না যুক্তরাষ্ট্র

ভারতে ভয়ঙ্কর আকার ধারণ করেছে করোনাভাইরাস। কিন্তু সংক্রমণ রেকর্ড হারে বৃদ্ধি পেলেও সেই তুলনায় টিকাকরণ কম হচ্ছে। একাধিক রাজ্য অভিযোগ করছে টিকার ঘাটতি নিয়ে। ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে এমনটিই বলা হয়েছে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, টিকার ঘাটতির অন্যতম কারণ হিসেবে ওঠে আসছে ভারতে টিকা তৈরির কাঁচামাল রপ্তানিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিধিনিষেধের বিষয়টি। কেন এই সিদ্ধান্ত তারা নিয়েছে এবার সেই বিষয়ে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পক্ষ থেকে জানানো হয়, আগে যুক্তরাষ্ট্রের সবাইকে টিকা দিয়ে তবেই কাঁচামাল রপ্তানি করবে তারা।

প্রতিবেদনে আরো বলা হয়, ভারতের পক্ষ থেকে বার বার বাইডেন প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে, টিকার কাঁচামাল রপ্তানির ওপর থেকে বিধিনিষেধ তুলে নিতে। এই প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ‘এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের নাগরিকদের টিকা দেওয়ার কাজ খুব ভালোভাবে চলছে। আগামী ৪ জুলাইয়ের মধ্যে আমেরিকার প্রত্যেককে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। আগে দেশের মানুষের কথা ভেবেই টিকার কাঁচামাল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

প্রাইস আরো বলেন, ‘বিশ্বে করোনায় সবথেকে বেশি আক্রান্ত ও মৃত্যু আমেরিকায় হয়েছে। তাই এখানকার প্রতিটি মানুষকে টিকা না দেওয়া হলে পরবর্তীতে ভাইরাসের নতুন কোনো রূপ দেশের বাইরেও ছড়িয়ে পড়তে পারে। তাতে অন্যান্য দেশেরও সমস্যা হতে পারে।’

এদিকে, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আমেরিকায় থাকা ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধুও এই বিষয়ে কথা বলেছেন। জানা গিয়েছে, নয়াদিল্লিকে বাইডেন প্রশাসন জানিয়েছে, ভারতে টিকা তৈরির ক্ষেত্রে যাতে সমস্যা না হয় সে দিকে নজর দেবে তারা। তবে প্রথমে দেশের মানুষের চাহিদা মেটানোর পরেই যে কোনো সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে  যুক্তরাষ্ট্র।



সাতদিনের সেরা