kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

চীনের স্কুলগুলিকে 'পাশ্চাত্য শ্রদ্ধার' বই ফেলে দেওয়ার নির্দেশ

অনলাইন ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ২১:২৮ | পড়া যাবে ২ মিনিটে



চীনের স্কুলগুলিকে 'পাশ্চাত্য শ্রদ্ধার' বই ফেলে দেওয়ার নির্দেশ

চীনা দেশপ্রেম প্রচারের বদলে পশ্চিমা দেশগুলোকে শ্রদ্ধা করা হয়েছে এমন সব বই ফেলে দেওয়ার নির্দেশ দিয়েছে বেইজিং। দেশটির প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলিকে তাদের পাঠাগারগুলো থেকে এ সব বই সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে জাপানি দৈনিক নিকেকেই এশিয়া এ তথ্য জানিয়েছে। 

জাপানি দৈনিকটির মতে, চীনের স্কুলগুলো দেশটির রাষ্ট্রপতির আদর্শের দিকেই মনোনিবেশ করবে বলে আশা করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে যেটি ‘শি জিনপিং থটস অন সোসালিজম উইথ চাইনিজ ক্যারেক্টারিস্টিক ফর এ নিই ইরা’ নামে পরিচিত। চীনের শিক্ষা মন্ত্রণালয়ের এই পদক্ষেপটি গত ১ এপ্রিল থেকে কার্যকর করা হয়েছে। এই পদক্ষেপের ফলে দেশটির ২৪০ মিলিয়ন স্কুল শিক্ষার্থীর ওপর প্রভাব পড়বে।

১ জুলাই চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) শতবর্ষ পূর্তির আগে চীনা রাষ্ট্রপতির প্রতি আনুগত্য ও নিষ্ঠা জাগ্রত করার সর্বশেষ পদক্ষেপ এটি। নিকেকেই এশিয়ার প্রতিবেদন অনুসারে, দলের এজেন্ডা এবং নীতিগুলির বিরুদ্ধে রয়েছে এমন বইগুলি লক্ষ্যবস্তু করা হয়েছে। শতবর্ষ অনুষ্ঠানের পূর্বে বেশ কয়েকটি শিরোনামও নিষিদ্ধ হতে পারে, বিশেষত পশ্চিমের রাজনৈতিক এবং অর্থনৈতিক ধারণা নিয়ে করা এমন শিরোনাম গুলোকে টার্গেট করা হয়েছে।

এখনো পর্যন্ত চীনের স্কুলগুলি বিল গেটস এবং স্টিভ জবসের মতো বইগুলিকে রাখার সুপারিশ করেছে। তবে, এখনও এই জাতীয় বইগুলি পশ্চিমা ধারণা প্রচার করে বা "সমস্ত কিছু বিদেশীরা করে" বা বিদেশীকরণের প্রতিবাদে নিষিদ্ধ রয়েছে।

গত বছর, দেশটির অভ্যন্তরীণ স্বায়ত্তশাসিত অঞ্চল মঙ্গোলিয় ভাষার পাঠ্যপুস্তকগুলি চীনা ভাষায় লেখা বইয়ের সঙ্গে প্রতিস্থাপনের পরিকল্পনা করা হয়েছিল। এই সিদ্ধান্তটি যথাযথভাবেই নেওয়া হয়নি এবং ক্লাসগুলিও এ সব বই বয়কট শুরু করেছিল। তবে, চীনা কর্তৃপক্ষ এটির সরবরাহ "কেবল দ্বিগুণ" করেছে।

কম্যুনিস্ট পার্টি প্রাপ্তবয়স্ক দলীয় সদস্যদের লক্ষ্য করেও অধিবেশন পরিচালনা করছে। পার্টির ইতিহাস সম্পর্কে নির্দেশনা প্রদানের মাধ্যমে তারা দলীয়করণ শুরু করেছে। অনেক সরকারী অঙ্গ প্রতিষ্ঠান এবং রাষ্ট্রীয় মালিকানাধীন স্থানে সপ্তাহে একবার বা দু'বার এ ধরণের অধিবেশন অনুষ্ঠিত হয়, বলেও রিপোর্টে বলা হয়েছে।

সূত্র: এএনআই।



সাতদিনের সেরা