kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

৫৩ আরোহীসহ ইন্দোনেশিয়ান সাবমেরিন নিখোঁজ

অনলাইন ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ১৯:০৯ | পড়া যাবে ১ মিনিটে



৫৩ আরোহীসহ ইন্দোনেশিয়ান সাবমেরিন নিখোঁজ

ইন্দোনেশিয়ায় প্রশিক্ষণ মহড়ার সময় অন্তত ৫৩ জন আরোহীসহ নৌবাহিনীর একটি সাবমেরিন সাগরে হারিয়ে গেছে। সেটি খুঁজতে অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরের সহযোগিতা চেয়েছে ইন্দোনেশীয় কর্তৃপক্ষ। কেআরআই নাঙ্গালা-৪০২ নামের এই সাবমেরিনটি আজ বুধবার ভোররাতে বালি উপকূল থেকে প্রায় ৬০ মাইল (৯৬ কিমি) দূরের পানিতে নিখোঁজ হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। 

ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর প্রধান জানিয়েছেন, সাবমেরিনটি বালি দ্বীপের উত্তরে প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়েছিল। কিন্তু এর ফলাফল আশানুরূপ হয়নি। কেআরআই নাংগালা-৪০২ নামের সাবমেরিনটি জার্মানির তৈরি বলে জানা গেছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সাবমেরিনটি বুধবার সকালে বালি উপকূল থেকে অন্তত ৯৬ কিলোমিটার দূরে নিখোঁজ হয় বলে ধারণা করা হচ্ছে।

সাবমেরিনটি খোঁজার বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া প্রশাসন। ইন্দোনেশিয়ার ফার্স্ট অ্যাডমিরাল জুলিয়াস ইউজোজোনো বার্তা সংস্থা এএফপিকে বলেন, সাবমেরিনের সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে। কোথায় এটি নিখোঁজ হয়েছে তা জানা গেছে, তবে এলাকাটি খুবই গভীর।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন রয়েছে। নিখোঁজ হওয়া সাবমেরিন যার মধ্যে একটি। সত্তরের দশকে এই সাবমেরিনটি তৈরি করা হয়।

সূত্র: বিবিসি, রয়টার্স।



সাতদিনের সেরা