kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৫তম জন্মদিন আজ

অনলাইন ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ১৭:১১ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৫তম জন্মদিন আজ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৫তম জন্মদিন আজ বুধবার। কিন্তু এবার আর তার এই জন্মদিন ঘিরে বড় ধরনের কোনো আয়োজন রাখা হয়নি। মাত্র কয়েকদিন আগেই তার স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুর কারণে পুরো রাজপরিবারে শোক বিরাজ করছে। সে কারণেই এবার রানির জন্মদিন ঘিরে কোনো বিশেষ আয়োজন থাকছে না।

১৯২৬ সালের ২১ এপ্রিল রাত ২টা ৪০ মিনিটে ১৭ ব্রুটন স্ট্রিট মেইফেয়ার, লন্ডনে জন্মগ্রহণ করেন তিনি। ডিউক অব ইয়র্কের প্রথম সন্তান তিনি। পরবর্তিতে তার বাবা ডিউক অব ইয়র্ক, রাজা জর্জ ষষ্ঠ হিসেবে ব্রিটেনের দায়িত্ব বসেন।

রানির জন্মদিন উপলক্ষ্যে দ্য রয়াল ফ্যামিলি এক ফেসবুক পোস্টে জানায়, রানি তার জন্মদিনে উইন্ডসোর দুর্গেই অবস্থান করবেন। টাওয়ার অব লন্ডনে গান স্যালুট অথবা হাইড পার্কেও কোনো আয়োজন থাকছে না। প্রিন্স ফিলিপের মৃত্যুতে দুই সপ্তাহের রাজকীয় শোক পালনের জন্যই উইন্ডসোর দুর্গে অবস্থান করছেন তিনি।

প্রিন্স ফিলিপকে হারিয়ে অনেকটা একা হয়ে পড়েছেন রানি এলিজাবেথ। তিনি বিশ্বের দীর্ঘকালীন সময় ধরে ক্ষমতায় থাকায় শাসকদের মধ্যে একজন। প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাজ পরিবারে দু'সপ্তাহের শোক পালিত হচ্ছে। এর মধ্যে রানি এলিজাবেথের জন্মদিনে আগের মতো কোনো কিছুই এবার হবে না। টাওয়ার অব লন্ডনে গান স্যালুট অথবা হাইড পার্কেও কোনো আয়োজন থাকছে না।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আগামী দিনগুলোতে পরিবারের সদস্যরা রানির সঙ্গে দেখা করবেন। তারা তাকে এ বিষয়ে আশস্ত করবেন যে, তিনি একা নন। ১৯২৬ সালের ২১ এপ্রিল কেন্দ্রীয় লন্ডনের ব্রুটন স্ট্রিটে জন্মগ্রহণ করেন রানি এলিজাবেথ। ১৯৫২ সালে ২৫ বছর বয়সে সিংহাসনে বসেন তিনি।

সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা