kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

৩০ বছর ক্ষমতায় থাকার পর চাদের প্রেসিডেন্টের মৃত্যু

অনলাইন ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ১০:৩১ | পড়া যাবে ২ মিনিটে



৩০ বছর ক্ষমতায় থাকার পর চাদের প্রেসিডেন্টের মৃত্যু

৩০ বছর ক্ষমতায় থাকার পর যুদ্ধক্ষেত্র পরিদর্শনে গিয়ে মারা গিয়েছেন চাদের প্রেসিডেন্ট। গেল সোমবার টানা ষষ্ঠবারের মতো আফ্রিকার দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ইদ্রিস ডেবি। মঙ্গলবার চাদের সেনাবাহিনীর এক মুখপাত্র প্রেসিডেন্টের মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।

দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধরত সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে দেখা করতে গিয়ে আহত হন বলে জানিয়েছেন মুখপাত্র। ডেবির দলের পক্ষ থেকে জানানো হয়েছে, পার্শ্ববর্তী লিবিয়া থেকে আক্রমণ করা 'সন্ত্রাসীরা' একটি সীমান্তচৌকিতে হামলা চালায়। মরুভূমির মধ্য দিয়ে তারা রাজধানী এনজামেনার দিকে বেশ কয়েক শ কিলোমিটার এগিয়েও যায়। সেনাবাহিনীর দাবি এই যুদ্ধে বিদ্রোহীরা পিছু হটতে বাধ্য হয়েছে এবং তিনশতাধিক বিদ্রোহী মারা গেছে।

অন্তর্বর্তীকালীন কাউন্সিলের দায়িত্ব গ্রহণ
সেনাবাহিনীর মুখপাত্র আজেম বার্মেন্দাও আগোনা টিভিতে প্রেসিডেন্টের মৃত্যু সংবাদ ঘোষণা করেন। চারপাশে দাঁড়িয়ে থাকা অন্য সেনা কর্মকর্তাদের তিনি অন্তর্বর্তীকালীন জাতীয় কাউন্সিল হিসেবে পরিচয় করিয়ে দেন।

এই কাউন্সিল দেড় বছর ক্ষমতায় থাকবে বলে জানানো হয়েছে। কাউন্সিলের প্রধান হিসেবে থাকছেন ডেবির ৩৭ বছর বয়সী ছেলে মাহামাত ইদ্রিস ডেবি ইটনো। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে দেশটিতে কারফিউ ঘোষণার কথাও জানান মুখপাত্র।

মৃত্যু নিয়ে সন্দেহ
যে যুদ্ধক্ষেত্রে ডেবির মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে, সেটি প্রত্যন্ত অঞ্চল হওয়ায় এ খবর নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। তবে কিছু বিদেশি পর্যবেক্ষক কিভাবে একজন রাষ্ট্রপ্রধান এভাবে মারা যেতে পারেন, তা নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলছেন, এর ফলে তার নিরাপত্তা দল নিয়েও প্রশ্ন উঠছে। ১৯৯০ সাল থেকে আফ্রিকার দেশ চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি। আফ্রিকার সবচেয়ে দীর্ঘসময় ধরে রাষ্ট্রক্ষমতায় থাকা ব্যক্তিদের মধ্যেও একজন তিনি।

১১ এপ্রিলের নির্বাচনে ৭৯ শতাংশ ভোট পান ডেবি। সাহেল অঞ্চলে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর তৎপরতার বিরুদ্ধে ফরাসি নেতৃত্বাধীন অভিযানের অন্যতম শক্তি ছিলেন তিনি। গত আগস্টে দেশটির পশ্চিমে জিহাদিদের বিরুদ্ধে সফল অভিযান পরিচালনার পর চাদের ন্যাশনাল অ্যাসেম্বলি ডেবিকে দেশটির প্রথম ফিল্ড মার্শাল ঘোষণা করে।



সাতদিনের সেরা