kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

জর্জ ফ্লয়েড হত্যা মামলা ডেরেক শাউভিন দোষী সাব্যস্ত

অনলাইন ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ০৯:৫৭ | পড়া যাবে ১ মিনিটে



জর্জ ফ্লয়েড হত্যা মামলা ডেরেক শাউভিন দোষী সাব্যস্ত

জর্জ ফ্লয়েড হত্যা মামলায় সাবেক পুলিশ অফিসার ডেরেক শাউভিনকে দোষী সাব্যস্ত করেছে মার্কিন জুরি। মঙ্গলবার ১২ সদস্যের জুরি এ রায় ঘোষণা করেছেন।

শাউভিনকে তিনটি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়, দ্বিতীয় ডিগ্রি হত্যা, তৃতীয় ডিগ্রি হত্যা এবং গণহত্যা। তিনটি অভিযোগই আদালতে প্রমাণিত হয়েছে। আইন অনুযায়ী ‌‌'দ্বিতীয় ডিগ্রি' অনিচ্ছাকৃত হত্যার জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদণ্ডাদেশ, 'তৃতীয় ডিগ্রি' হত্যার জন্য সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড এবং 'দ্বিতীয় ডিগ্রি' হত্যার জন্য সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড বা ২০ হাজার ডলার জরিমানা করা হতে পারে। সাজা ঘোষণা না হওয়া পর্যন্ত পুলিশি হেফাজতে থাকবেন শাউভিন।

এদিকে, রায় ঘোষণার সময় আদালতের বাইরে জড়ো হয়েছিল অসংখ্য মানুষ। এ সময় তারা 'ন্যায়বিচার' এবং 'ব্ল্যাক লাইভস ম্যাটারস' বলে স্লোগান দিচ্ছিল।

গেল বছর যুক্তরাষ্ট্রের মিনেপোলিসে পুলিশ কর্মকর্তার হাতে নির্মমভাবে নির্যাতনের শিকার হন ফ্লয়েড। একপর্যায়ে হাঁটু দিয়ে গলা চেপে ধরে ফ্লয়েডকে মেরে ফেলা হয়। গত বছরের ওই ঘটনার পর ডেরেক শাউভিনকে মার্কিন পুলিশ থেকে বহিষ্কার করা হয়। জর্জ ফ্লয়েড মৃত্যুর পর সারা বিশ্বে বর্ণবাদের বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু হয়।
সূত্র : বিবিসি



সাতদিনের সেরা