kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেবে ভারত

অনলাইন ডেস্ক   

১৯ এপ্রিল, ২০২১ ২১:২১ | পড়া যাবে ২ মিনিটে



১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেবে ভারত

টানা সংক্রমণে বিপর্যস্ত ভারত। এমন পরিস্থিতিতে আজ সোমবার এক ঘোষণায় জানানো হয়েছে, আগামী ১ মে থেকে দেশটিতে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে টিকার আওতায় আনা হবে। ফলে ১৮ বছরের বেশি বয়সী যে কেউ আগামী ১ মে থেকে টিকা গ্রহণ করতে পারবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকে আজ সোমবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজই দেশটির করোনা পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, ভারতের অধিকাংশ মানুষ যেন প্রতিষেধক নিতে পারেন সেজন্য গত এক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। এ বিষয়ে ইতোমধ্যেই রেকর্ড গতিতে এগিয়ে যাচ্ছে কাজ। মোদি বলেন, ‘আমরা আগামী দিনে এ বিষয়ে আরও দ্রুত গতিতে কাজ করব।’

এই পদক্ষেপকে ভারতের টিকা প্রক্রিয়ার তৃতীয় পর্যায় বলে জানিয়েছে কেন্দ্র। গত ১৬ জানুয়ারি দেশজুড়ে চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের জন্য টিকা কার্যক্রম শুরু হয়। এরপর গত ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সীদের জন্য টিকার অনুমোদন দেওয়া হয়। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, তৃতীয় পর্যায়ে টিকা নিতে পারবেন ১৮ উত্তীর্ণ হয়েছেন এমন যে কোনো ভারতীয়।

ভারতে টানা পাঁচদিন ধরে দুই লক্ষাধিক নতুন রোগী শনাক্ত হয়েছে। প্রায় প্রতিদিনই ভেঙেছে দৈনিক সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যুর রেকর্ড। সেই ধারা অব্যাহত রয়েছে আজ সোমবারও। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৭৩ হাজার ৮১০ জন, যা গত রবিবারের চেয়ে অন্তত ১২ হাজার বেশি। দেশটিতে একদিনে শনাক্ত রোগীর হিসাবেও এটি এযাবৎকালের সর্বোচ্চ।

সূত্র: এনডিটিভি।



সাতদিনের সেরা