kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

আসিয়ান বৈঠকে উপস্থিত থাকছেন মিয়ানমারের সেনাশাসক

অনলাইন ডেস্ক   

১৯ এপ্রিল, ২০২১ ১৩:২৭ | পড়া যাবে ২ মিনিটে



আসিয়ান বৈঠকে উপস্থিত থাকছেন মিয়ানমারের সেনাশাসক

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকেই বিক্ষোভ চলছে। বিক্ষোভ থামাতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত সাত শতাধিক বেসামরিক নাগরিকের। 

এসব কারণে আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন মিয়ানমারের সেনাশাসকরা। এ ধরনের পরিস্থিতিতে আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার জাকার্তায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে নিয়ে আয়োজিত আসিয়ান বৈঠকে যোগ দিতে যাচ্ছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন আউং হ্লাইং।

এ বছরের ফেব্রুয়ারি মাসে অভ্যুত্থান ঘটিয়ে মিয়ানমারের রাশ নিজের হাতে নিয়ে নেয় সে দেশের সেনাবাহিনী। অং সান সুচি-সহ আটক করা হয় নির্বাচিত সরকারের শীর্ষ নেতাদের। 

তার পর থেকেই মিয়ানমারে শুরু হয় বিক্ষোভ। গণতন্ত্র ফেরানোর ডাক দিয়ে রাস্তায় নেমেছে হাজারো মানুষ। পাল্টা অভিযান শুরু করেছে সেনাবাহিনী। 

এ পর্যন্ত সামরিক বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন প্রায় সাত শতাধিক গণতন্ত্রকামী। এ পরিস্থিতিতে দেশটিতে গণতন্ত্র ফেরানোর ডাক দিয়েছে যুক্তরাষ্ট্র, ভারতসহ একাধিক দেশ। 

আসিয়ান বৈঠকে যোগ দিতে চলেছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন আউং হ্লাইং। থাইল্যান্ড থেকে এ তথ্য জানানো হয়েছে। সেনা অভ্যুত্থানের পর এই প্রথম বিদেশ সফর করছেন হ্লাইং।তবে সেনা সরকার এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানায়নি। ২৪ এপ্রিল থেকে শুরু ১০ দেশের বৈঠকে মিয়ানমারের 'সঙ্কট' নিয়ে আলোচনা হতে পারে।
সূত্র : সংবাদ প্রতিদিন



সাতদিনের সেরা