kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

তদন্ত শুরু হওয়ায় অস্ট্রেলিয়ায় গরুর খামার বিক্রি করতে চান চীনা মালিক

অনলাইন ডেস্ক   

১৯ এপ্রিল, ২০২১ ১২:৪১ | পড়া যাবে ২ মিনিটে



তদন্ত শুরু হওয়ায় অস্ট্রেলিয়ায় গরুর খামার বিক্রি করতে চান চীনা মালিক

অস্ট্রেলিয়ার সবচেয়ে পুরনো এবং বৃহত্তম খামারের পরিবেশ নিয়ে তদন্ত শুরু হওয়ার পর এর একাংশ বিক্রি করে দিতে উঠেপড়ে লেগেছেন খামারটির চীনা মালিক।

অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় ভান ডেইরি গ্রুপের ২৩টি খামার রয়েছে। তার মধ্যে ১০টির বেশি খামার বিক্রি করে দেওয়ার জন্য উঠেপড়ে লেগেছেন খামারটির চীনা মালিক। সিডনি মর্নিং হেরাল্ড এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে অস্ট্রেলিয়ার পরিবেশ রক্ষা সংস্থা (ইপিএ) চীনা মালিকের খামারে ভয়াবহ পরিবেশের ব্যাপারে তদন্ত শুরু করে। ভান ডেইলি গ্রুপের খামারে প্রাণীদের হেনস্তা, গাদাগাদি করে পশু রাখা, পশুর মলমূত্র নিষ্ক্রিয় করার পদ্ধতি ঠিক না থাকা এবং সেখানকার বিষ্ঠা নিকটস্থ নৌপথকে ক্ষতিগ্রস্ত করার অভিযোগ রয়েছে।

খামারের কর্মী, স্থানীয় ব্যক্তি এবং পরিবেশবাদীদের কাছ থেকে ওই খামারের ছবি, পাশের কিছু চিত্র এবং বিভিন্ন নথি পেয়েছে ইপিএ।  

যাতে দেখা যায়, ২০১৬ সাল থেকে সেখানকার খালের অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। এ ব্যাপারে পদক্ষেপ নিতে সরকারি কর্তৃপক্ষ কেন এতো বিলম্ব করছে, তা নিয়ে সাধারণ জনগণ প্রশ্ন তুলেছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই খামারের একজন কর্মী বলেন, তাসমানিয়ার ডেইরি ইন্ডাস্ট্রি অথরিটি এরই মধ্যে কিছু খামার ঘুরে দেখেছে। এটা লোক দেখানো মাত্র। কর্তৃপক্ষ এ ব্যাপারে পদক্ষেপ নিতে কালক্ষেপণ করছে বলেও জানান তিনি।
সূত্র : এএনআই



সাতদিনের সেরা