kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

করোনায় মৃত্যুর সঙ্গে সূর্যের আলোর সম্পর্ক পেলেন এডিনবরা ইউনিভার্সিটির গবেষকরা

অনলাইন ডেস্ক   

১৮ এপ্রিল, ২০২১ ০৮:২৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় মৃত্যুর সঙ্গে সূর্যের আলোর সম্পর্ক পেলেন এডিনবরা ইউনিভার্সিটির গবেষকরা

প্রতীকী ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার হার কম হওয়ার পেছনে সূর্যের আলোর সম্পর্ক রয়েছে বলে দাবি করেছেন একদল গবেষক। ওই গবেষকদের দাবি, যেখানে সূর্যের আলোর অতিবেগুনি রশ্মি বেশি পড়ে, সেখানে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার হার কম।

জানা গেছে, যুক্তরাজ্যের এডিনবরা ইউনিভার্সিটির একদল গবেষক এ ব্যাপারে গবেষণা করেছেন। তারা গবেষণায় দেখেছেন, যেসব অঞ্চলে সূর্যের অতিবেগুনি রশ্মি ৯৫ শতাংশ পর্যন্ত পৌঁছে, সেসব এলাকায় মৃত্যুহার কম। আর যেখানে অতিবেগুনি রশ্মি কম পৌঁছে, সেখানে মৃত্যুহার বেশি।

এডিনবরা ইউনিভার্সিটির ওই গবেষকরা বলেছেন, ভিটামিন ‌'ডি' নয়, সূর্যের অতিবেগুনি রশ্মির কারণেই বিভিন্ন অঞ্চলে মৃত্যুহার কম। এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ জার্নাল অব ডার্মাটোলজিতে।

জানা গেছে, এই গবেষকদল ২০২০ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত প্রায় আড়াই হাজার স্থানের কোথায় কতটা অতিবেগুনি রশ্মি থাকে সেটি খতিয়ে দেখেছেন। আর সেই সঙ্গে ওই সব এলাকায় করোনার প্রকোপ কতটা, সেই পরিসংখ্যানও বিশ্লেষণ করেছেন। গবেষণা থেকেই তাদের কাছে স্পষ্ট হয়েছে, যেসব অঞ্চলে সর্বাধিক ৯৫ শতাংশ পর্যন্ত অতিবেগুনি রশ্মি পৌঁছায়, সেখানে মৃত্যুহার তুলনামূলকভাবে অনেক কম।

গবেষকরা এ-ও দেখেছেন, যেসব অঞ্চলে অতিবেগুনি রশ্মি ততটা প্রকট নয়, সেখানেই করোনায় মৃত্যুহার বেশি। ইংল্যান্ডের পাশাপাশি ইতালিতেও একই রকম পরীক্ষা চালিয়ে একই ধরনের ফল পেয়েছেন তারা।
সূত্র : মেডিক্যাল ব্রিফ



সাতদিনের সেরা