kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

রাশিয়ার করোনা ভ্যাকসিন যাচ্ছে সুইডেনে!

সাব্বির খান, সুইডেন থেকে    

১৭ এপ্রিল, ২০২১ ১৮:২৯ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার করোনা ভ্যাকসিন যাচ্ছে সুইডেনে!

আগামী গ্রীষ্মে রাশিয়ায় উৎপাদিত কভিড-১৯ ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’ সুইডিশদের দেওয়া হতে পারে বলে জোর আলোচনা চলছে। ফাইজার/বায়োএনটেক উৎপাদিত ভ্যাকসিনের অপ্রতুলতা এবং সরবরাহে ধীর গতির জন্য ইউরোপে ভ্যাকসিন কার্যক্রমে স্থবিরতা চলছে দীর্ঘদিন ধরে। এই স্থবিরতা থেকে বেরিয়ে আসার জন্য ইউরোপের অন্যান্য দেশগুলোর মধ্যে ফিনল্যান্ড এরই মধ্যে রাশিয়ান স্পুটনিক-ভি ভ্যাকসিন আমদানির জন্য দেশটির সঙ্গে খোলামেলা আলোচনা চালিয়ে যাচ্ছে। 

সুইডেনের ভ্যাকসিনবিষয়ক প্রধান সমন্বয়কারী রিচার্ড বার্গস্ট্রোম নিশ্চিত করে বলেন যে, অন্যান্য ইইউ দেশগুলোর সঙ্গে সুইডেনও রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাকসিনটি আমদানির জন্য দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যাচ্ছে। সাম্প্রতিক ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) রাশিয়ান ভ্যাকসিনটি ইইউ দেশগুলোতে আমদানির অনুমোদন দেওয়া যায় কি না সে ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। 

বার্গস্ট্রোম বলেন, ভ্যাকসিনের ভলিউম এবং মূল্যের মতো বিষয়গুলো সুইডেনের সঙ্গে রাশিয়ার প্রয়োজনীয় আলোচনা এরই মধ্যে শেষ হয়েছে। সুইডেন সরকারের উচ্চ পর্যায়ের একটি পরিদর্শক দল আগামী মে মাসের প্রথম সপ্তাহে রাশিয়া সফর করবে এবং সরোজমিনে স্পুটনিক-ভি ভ্যাকসিনের উত্পাদন প্রক্রিয়া পরিদর্শন করবেন বলে জানান তিনি। 

ইউরোপীয় মেডিসিন এজেন্সির সম্ভব্য অনুমোদনের সঙ্গে সঙ্গেই সুইডেনসহ ইউরোপের অন্যান্য দেশগুলো যাতে কোনো ধরনের কালক্ষেপন না করে স্পুটনিক-ভি ভ্যাকসিনটি আমদানির চুক্তি করা যায়, সেজন্য প্রয়োজনীয় সব ধরনের আলোচনা প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানান বার্গস্ট্রোম। 

এক সংবাদ সম্মেলনে বার্গস্ট্রোম সুইডেনে ভ্যাকসিন সরবরাহের বর্তমান পরিস্থিতি সংক্ষেপে তুলে ধরতে গিয়ে বলেন, ইউরোপে নতুন কিছু কারখানা স্থাপনের কারণে ভ্যাকসিন উৎপাদনের গতিও কিছুটা বেড়েছে। অন্যদিকে, ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান জ্যানসেন এবং অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত ভ্যাকসিনের ব্যাপারে স্বাস্থ্যবিষয়ক ইইউর কেন্দ্রীয় প্রতিষ্ঠান ইউরোপীয়ান মেডিসিন এজেন্সির (ইএমএ) ছাড়পত্রের জন্য অপেক্ষা করছে। বৃহৎ এই দুই প্রতিষ্ঠানের উৎপাদন সাময়িকভাবে মুলতুবি থাকার কারণে ইইউ বর্তমানে ফাইজার এবং বায়োএনটেকের ভ্যাকসিন গ্রহণ করছে। তারপরেও সরবরাহে অপ্রতুলতার কারণে রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাকসিনটি ইউরোপে আমদানির ব্যাপারে ইইউভুক্ত দেশগুলো আগ্রহী হয়ে পড়েছে বলে জানান সুইডেনের প্রধান সমন্বয়কারী বার্গস্ট্রোম।



সাতদিনের সেরা