kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

নীরব মোদিকে ভারতে প্রত্যর্পণে রাজি ব্রিটিশ সরকার

অনলাইন ডেস্ক   

১৭ এপ্রিল, ২০২১ ১০:১১ | পড়া যাবে ২ মিনিটে



নীরব মোদিকে ভারতে প্রত্যর্পণে রাজি ব্রিটিশ সরকার

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) প্রতারণা কাণ্ডে অভিযুক্ত ব্যবসায়ী নীরব মোদিকে ভারতে প্রত্যর্পণের বিষয়ে রাজি হয়েছে ব্রিটিশ সরকার। গতকাল শুক্রবার ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পাটেল এসংক্রান্ত আইনি নির্দেশনায় স্বাক্ষর করেছেন।

ব্রিটিশ সরকারের এই পদক্ষেপের ফলে নীরব মোদিকে ভারতে ফেরানোর সম্ভাবনা উজ্জ্বল হলো বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও ব্রিটিশ আইন অনুসারে আগামী ২৮ দিনের মধ্যে এই সিদ্ধান্তকে ব্রিটিশ হাইকোর্টে চ্যালেঞ্জ জানাতে পারবেন নীরব মোদি।

সে ক্ষেত্রে প্রত্যর্পণপ্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ার শঙ্কা রয়েছে। ঠিক যেমন হয়েছে, আর্থিক প্রতারণাকাণ্ডে অভিযুক্ত ব্যবসায়ী বিজয় মালিয়ার ক্ষেত্রে।

এ বছরের ফেব্রুয়ারি মাসে এসংক্রান্ত একটি মামলায় শুনানির পর ব্রিটেনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত জানিয়েছিল, পিএনবি থেকে প্রায় ১৪ হাজার কোটি টাকা প্রতারণায় নীরবের 'ভূমিকা'র বিষয়ে ভারতের দেওয়া প্রমাণে আদালত সন্তুষ্ট। 

ব্রিটেনের আদালত ওই সময় জানিয়েছিল, নীরব মোদিকে ভারতের হাতে প্রত্যর্পণ করা যেতে পারে। প্রসঙ্গত, ভারতে ঋণখেলাপের একাধিক মামলায় অভিযুক্ত ৫০ বছরের নীরব মোদি গোপনে সে দেশ ছেড়েছিলেন বলে অভিযোগ রয়েছে। 

২০১৯ সালের ১৯ মার্চ লন্ডনে গ্রেপ্তার হন তিনি। একাধিকবার জামিনের আবেদন নাকচ হয় তার। প্রতিক্ষেত্রেই আদালত মনে করেছিল, নীরব মোদি পালিয়ে যেতে পারেন।
সূত্র : আনন্দবাজার



সাতদিনের সেরা