kalerkantho

মঙ্গলবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

তৃতীয় ‘‌বুস্টার’ ডোজ নেওয়া জরুরি : ফাইজার

অনলাইন ডেস্ক   

১৬ এপ্রিল, ২০২১ ১৮:২১ | পড়া যাবে ২ মিনিটে



তৃতীয় ‘‌বুস্টার’ ডোজ নেওয়া জরুরি : ফাইজার

করোনা সংক্রমণ থেকে বাঁচতে নিতে হতে পারে তৃতীয় ডোজও। শুধু তাই নয়, প্রত্যেক বছরেও একটি করে ডোজ নিতে হতে পারে বলে জানিয়েছে, ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার। গতকাল বৃহস্পতিবার একটি সাক্ষাৎকারে ফাইজার কর্ণধার অ্যালবার্ট বুরলা বলেন, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখতে দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় ডোজ নেওয়াও জরুরি হয়ে পড়ছে। তা ছাড়া পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে বছর বছরেও একটি করে ডোজ নিতে হতে পারে। কিন্তু এই গোটা বিষয়টি নিয়ে আমাদের আরো নিশ্চিত হতে হবে।

করোনা প্রতিষেধক শরীরে কত দিন রোধ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখতে পারে, তা নিয়ে এখনো পর্যন্ত বিশদে কোনো গবেষণা সামনে আসেনি। সম্প্রতি ফাইজার জানিয়েছে, তাদের টিকা ৯১ শতাংশ কার্যকর। যারা গুরুতরভাবে আক্রান্ত হয়েছেন, তাঁদের ক্ষেত্রে ৯৫% কাজ করবে ওই টিকা এবং দ্বিতীয় ডোজ নেওয়ার পর অন্তত ছয় মাস শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখবে তা, জানাচ্ছে ওষুধ প্রস্তুতকারক এই সংস্থা। যদিও সেই সংক্রান্ত কোনো রিপোর্ট এখনো সামনে আসেনি বলে জানা গেছে।

এদিকে মার্কিন মহামারি নিয়ন্ত্রণ সংক্রান্ত দলের প্রধান ডেভিড কেসলার বলেন, করোনাভাইরাসকে ঠেকাতে গেলে প্রত্যেক মার্কিনকে ‘‌বুস্টার’ ডোজ দেওয়া জরুরি। ‌

সূত্র : সিএনবিসি।



সাতদিনের সেরা