kalerkantho

বৃহস্পতিবার । ২৩ বৈশাখ ১৪২৮। ৬ মে ২০২১। ২৩ রমজান ১৪৪২

মিয়ানমারে স্বাস্থ্যকর্মীদের ওপর গুলি

অনলাইন ডেস্ক   

১৫ এপ্রিল, ২০২১ ১৭:১৮ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে স্বাস্থ্যকর্মীদের ওপর গুলি

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর গণতন্ত্রকামীদের বিক্ষোভে গুলি ও বিভিন্ন স্থানে অভিযান অব্যাহত রয়েছে। এবার জান্তা সরকারের নিরাপত্তা বাহিনী স্বাস্থ্যকর্মীদের ওপরও গুলি চালিয়েছে। দেশটির দ্বিতীয় বড় শহরে মান্দালয়ে এ ঘটনা ঘটে। এতে কয়েকজন হতাহত হয়েছেন।

দেশটির মিজিমা নিউজ এজেন্সি বলেছে, সামরিক অভ্যুত্থানবিরোধী কিছু স্বাস্থ্যকর্মী বিক্ষোভ করতে মান্দালয়ে জড়ো হন ভোরে। কিন্তু সৈন্যরা দ্রুত তাদের ছত্রভঙ্গ করে দেন এবং গুলি চালান। পরে এখান থেকে কয়েকজনকে আটকও করা হয়। তবে এ ঘটনায় হতাহত ও আটকের বিস্তারিত জানা যায়নি।

এর আগে, গতকাল বুধবার মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে নিহতদের স্মরণে দেশটির সরকারি দপ্তরের সামনের সড়কে লাল রং ছড়িয়েছে বিক্ষোভকারীরা। জানা গেছে, এটি বিক্ষোভকারীদের পূর্বঘোষিত কর্মসূচি ছিল। মিয়ানমারের দ্বিতীয় প্রধান শহর মান্দালয়ে দেশটির কারাবন্দি গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির মুক্তির দাবিতে মিছিল করেছেন হাজারো মানুষ। তবে বুধবার মিয়ানমারে কোনো নিহতের সংবাদ পাওয়া যায়নি। তবে গত দু’দিন ধরে দেশটিতে ইন্টারনেট সেবা সীমিত করেছে জান্তা সরকার। এ কারণে তথ্য পাওয়া বেশ কঠিন হয়ে পড়েছে।

মিয়ানমারে এখন নববর্ষ চলছে। বার্মিজ নববর্ষ থিনগিয়াং। গত মঙ্গলবার ছিল থিনগিয়াংয়ের প্রথম দিন। এমনিতে থিনগিয়াং মিয়ানমারের সবচেয়ে বড় উৎসব হিসেবে স্বীকৃত হলেও সামরিক অভ্যুত্থান, সু চি সহ দেশের গণতন্ত্রপন্থি নেতা-কর্মীদের কারাবন্দি করা ও সাত শতাধিক নিহতের জেরে চলতি বছর থিনগিয়াং উদযাপন করছে না মিয়ানমারের জনগণ।

উল্লেখ্য, গত নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এসময় অং সান সু চিসহ শীর্ষ রাজনীতিবিদদের গ্রেফতার করা হয়। সেই অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত সেনা অভিযানে সাত শতাধিক মানুষকে হত্যা করা হয়েছে।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা