kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

দিলীপ ঘোষের শুভ নববর্ষের শুভেচ্ছা বার্তা নিয়ে বিতর্ক

অনিতা চৌধুরী, কলকাতা প্রতিনিধি   

১৫ এপ্রিল, ২০২১ ০২:০২ | পড়া যাবে ২ মিনিটে



দিলীপ ঘোষের শুভ নববর্ষের শুভেচ্ছা বার্তা নিয়ে বিতর্ক

বাংলা নববর্ষের শুভেচ্ছা জানাতে গিয়ে বিতর্ক উসকে দিলেন বিজেপির রাজ্য সভাপতি  দিলীপ ঘোষ। মঙ্গলবার (১৩ এপ্রিল) ফেসবুকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে পোস্ট দেন দিলীপ ঘোষ, আর সেই পোস্টে লেখা 'সকলকে জানাই হিন্দু নববর্ষের শুভেচ্ছা'।

এই পোস্টের পরেই তাঁর বার্তা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। কারণ শুভেচ্ছা বার্তার সঙ্গে একটি ভিডিও আপলোড করেছেন তিনি।

সেই ভিডিও বার্তায় দিলীপ ঘোষকে বলতে শোনা গেছে, 'বিশ্বের সব চেয়ে প্রাচীনতম বিক্রম সংবৎ-এর দিন শুরু হচ্ছে। এটা ভারতবর্ষের গৌরব গরিমা, সংস্কৃতির পরিচায়ক। আমরাই বিশ্বের মধ্যে প্রথম সাল গণনা শুরু করেছিলাম। কলিযুগাব্দ এবং তার পর বিক্রম সংবৎ। এটি ভারতবর্ষের পৌরাণিক এবং ঐতিহাসিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। সৃষ্টির প্রথম দিন হিসাবে ধরা হয়। ভগবান রামের রাজ্যাভিষেক হয়েছে এই দিনে। তাই আজকের দিনটা আমাদের কাছে খুব গর্বের। আমরা সমস্ত ভারতবাসী এবং তথা বিশ্ববাসীকে একজন গর্বিত ভারতীয় হিসাবে হিন্দু নববর্ষের প্রথম দিনে সবাইকে শুভেচ্ছা জানাই…।'

আর এই ভিডিও বার্তা ঘিরে উঠে এসেছে একগুচ্ছ প্রশ্ন। পয়লা বৈশাখ কি সেই অর্থে কেবলমাত্র হিন্দুদের?

অনেকে প্রশ্ন করেছেন বাংলাদেশের জাতীয় উৎসবের মতো করে পালিত হয় নববর্ষ, অথচ সংবিধান অনুযায়ী, বাংলাদেশ হিন্দুরাষ্ট্র নয়। সেই দেশে কিন্তু নববর্ষের এই উৎসবের সঙ্গে হিন্দু-মুসলমানের কোনো যোগই দেখেন না কেউ। গোটা দেশজুড়ে ‘পহেলা বৈশাখ’ মহাসমারোহে পালিত হয়।



সাতদিনের সেরা