kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

প্রথম আরব নারী নভোচারী আমিরাতের নুরা

অনলাইন ডেস্ক   

১১ এপ্রিল, ২০২১ ১৭:১০ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম আরব নারী নভোচারী আমিরাতের নুরা

নুরা আল মাতরুশি

মহাকাশ কর্মসূচিতে অংশ নিতে আরব বিশ্বের প্রথম নারী নভোচারীকে নির্বাচন করেছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। গতকাল শনিবার (১০ এপ্রিল) মহাকাশ অভিযান প্রশিক্ষণে অংশ নিতে আমিরাতের নুরা আল মাতরুশিসহ নতুন দুই জন নির্বাচিত হওয়ার খবর জানান ভাইস প্রেসিডেন্ট ও দুবাই সরকার শেখ মুহাম্মদ বিন রাশিদ। 

আমিরাতের নাগরিক ২৭ বছর বসয়ী নুরা আল মাতরুশি যন্ত্র প্রকৌশলে স্নাতক সম্পন্ন করেন। বর্তমানে তিনি আবুধাবীর ন্যাশনাল পেট্রোলিয়াম কনস্ট্রাকশনে কোম্পানিতে কাজ করেন। ২০২১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে নাসার নভোচারী প্রার্থী হিসেবে তিনি যোগ দেবেন। 

মুহাম্মাদ এক টুইট বার্তায় লিখেন, চার হাজারের বেশি প্রার্থীদের মধ্য থেকে নির্বাচিত দুইজনের মধ্যে প্রথম আরব নারী নভোচারীও আছেন। আমিরাতের নভোচারী প্রোগ্রামের অংশ হিসেবে আমিরাত থেকে চার জন যুক্তরাষ্ট্রের নাসায় প্রশিক্ষণ গ্রহণ করবেন। 

আমিরাতের নির্বাচিত আরেক নভোচারী হলেন মুহাম্মাদ আল মুল্লা। নির্বাচিত নভোচারীরা যুক্তরাষ্ট্রের হোস্টনে নাসার জোনসন স্পেস সেন্টারে প্রশিক্ষণ নিতে যোগ দেবেন। 

২০১৯ সালে মেজর হাজা আল মানসুরি আরব আমিরাত থেকে প্রথম বার মহাকাশে গিয়েছিলেন। ওই বছরের ২৫ সেপ্টেম্বর সয়ুজ এমএস-১৫ মহাকাশযানে করে তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এর উদ্দেশ্যে যাত্রা করেন। প্রায় ৮ দিন মহাকাশে থাকার পর ২০১৯ সালের ৩ অক্টোবর তারিখে তিনি কাজাখস্তান-এ নিরাপদে অবতরণ করেন।

বিশ্বের পঞ্চম দেশ হিসেবে আরব আমিরাত মহাকাশ মিশনে সফল অভিযান পরিচালনা করে। সম্প্রতি সাত অঞ্চল নিয়ে গঠিত তেল সমৃদ্ধ দেশটি প্রতিষ্ঠার পঞ্চাশতম বার্ষিকী উদযাপন করে। 

সূত্র : রয়টার্স 



সাতদিনের সেরা