kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

শেষকৃত্য নিজেই প্রস্তুত রেখে গেছেন প্রিন্স ফিলিপ

জুয়েল রাজ, লন্ডন থেকে    

১১ এপ্রিল, ২০২১ ০৯:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



শেষকৃত্য নিজেই প্রস্তুত রেখে গেছেন প্রিন্স ফিলিপ

রাষ্ট্রীয় পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে না প্রিন্স ফিলিপের শেষকৃত্য।

রাজ পরিবারের আনুষ্ঠানিক রীতি অনুযায়ী রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে- এমন তথ্য জানিয়ে বাকিংহাম প্রাসাদের মুখপাত্র বলেছেন. 'ডিউকের শেষকৃত্য হবে তাঁর শেষ ইচ্ছা মেনে।' প্রাসাদ থেকে জানানো হয়েছে, আগামী শনিবার (১৭ই এপ্রিল) ব্রিটেনের স্থানীয় সময় বিকেল ৩টায় তাঁর শেষকৃত্য হবে।

ওই অনুষ্ঠানে প্রিন্স ফিলিপের বর্ণময় দীর্ঘ জীবনের নানা দিক প্রতিফলিত হবে। মহামারির নিয়মবিধি মেনে প্রিন্স ফিলিপের শেষকৃত্যানুষ্ঠান সীমিত আকারে সর্বোচ্চ মাত্র ৩০ জন সদস্য উপস্থিত  থাকবেন বলে জানানো হয়েছে। ইতোমধ্যে এই অনুষ্ঠানের পরিকল্পনা অনুমোদন করেছেন রানি।

চলমান করোনা পরিস্থিতির কারণে সর্বোচ্চ ৩০ জন অন্তেষ্টিক্রিয়ায় উপস্থিত থাকতে পারবেন,  তাই সেখানে পরিবারের একজনও বেশি সদস্য যাতে অংশ নিতে না  পারেন, সেজন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন অংশ নিচ্ছেন না অন্তেষ্টিক্রিয়ায়।

এছাড়া যোগ দিচ্ছেন না ডিউক অব সাসেক্স ছোট নাতি  প্রিন্স  প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেলও। প্রিন্স হ্যারি যুক্তরাষ্ট্র থেকে এসে যোগ দিচ্ছেন যদিও, কিন্তু সন্তান সম্ভবা মেগান মার্কেল কে চিকিৎসক  ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়ায় তিনি আমেরিকা থেকে আসতে পারছেন না।

উইন্ডসর কাসেলের নিজস্ব চ্যাপেল সেন্ট জর্জেস চ্যাপেলে ডিউক অফ এডিনবারার মরদেহ শায়িত রাখা হয়েছে।

প্রাসাদ থেকে জানানো হয়েছে, তাঁর কফিন ঢাকা আছে তাঁর ব্যক্তিগত পরিচিতি বহনকারী কাপড়ে এবং তার ওপর সাজানো রয়েছে পুষ্পস্তবক।মরদেহ জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রাখা হবে না। শনিবার তাঁর কফিন উইন্ডসর কাসেলের প্রবেশদ্বার থেকে গাড়িতে তোলা হবে। ডিউক নিজেই এই যাত্রার পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিলেন।

প্রাসাদ থেকে বলা হয়েছে, প্রিন্স অব ওয়েলস, প্রিন্স চার্লসসহ রাজপরিবারের সদস্যরা ডিউক অব এডিনবারার কফিনের পেছনে পায়ে হেঁটে চ্যাপেলে যাবেন, তবে রানি যাবেন আলাদাভাবে। 



সাতদিনের সেরা