kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

চীনের কথা মাথায় রেখে ভারত, ফিলিপাইন সফর করছেন সুগা!

অনলাইন ডেস্ক   

১০ এপ্রিল, ২০২১ ১৯:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



চীনের কথা মাথায় রেখে ভারত, ফিলিপাইন সফর করছেন সুগা!

চীনের সঙ্গে আঞ্চলিক বিরোধ রয়েছে এমন দুটি দেশ সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা। এপ্রিলের শেষে জাপানের জাতীয় ছুটির সময় ভারত সফর এবং সম্ভবত ফিলিপাইন সফরে যেতে পারেন জাপানের প্রধানমন্ত্রী। দেশটির স্থানীয় গণমাধ্যম আসাহি শিম্বুন এ তথ্য জানিয়েছে।

বেশ কয়েকটি সরকারি সূত্রের বরাত দিয়ে আসাহি শিম্বুন বলছে, ওই দুই সফরে সুগা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মধ্যে শীর্ষ বৈঠক হবে। এর আগে চলতি বছরের মার্চ মাসে ফোনে কথা বলা সময় 'কোয়াড নেশনস'-এর (জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারত) সঙ্গে সহযোগিতা বাড়াতে সম্মত হন সুগা ও মোদি। 

মার্চে কোয়াড বৈঠকের পর একটি যৌথ বিবৃতি জারি করা হয়। বিবৃতি চীনের নাম উল্লেখ না করে বলা হয়, চারটি দেশ মুক্ত, আইনসম্মত নির্দেশনা প্রচারে প্রতিশ্রুতিবদ্ধ। নিরাপত্তা রক্ষায় ও সমৃদ্ধি অর্জনে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং এর বাইরের হুমকির বিরুদ্ধে লড়াইয়ে যার আন্তর্জাতিক আইনের ভিত্তি রয়েছে।

আসাহি শিম্বুনের প্রতিবেদনে বলা হয়, চলতি বছর ফিলিপাইনের সঙ্গে জাপানের কৌশলগত অংশীদারিত্বের দশম বার্ষিকী উপলক্ষে সুগার সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার চেষ্টা করা হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে ১৬ এপ্রিল যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে সুগার। বাইডেনের দায়িত্ব নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মুখোমুখি সাক্ষাত করা প্রথম বিদেশি নেতা হবেন সুগা। তাদের সাক্ষাতের এজেন্ডার মূল বিষয় হবে চীন।
সূত্র : আসাহি শিম্বুন



সাতদিনের সেরা