kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

নিজ দেশের ওপর নিষেধাজ্ঞা চান জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত!

অনলাইন ডেস্ক   

১০ এপ্রিল, ২০২১ ১০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



নিজ দেশের ওপর নিষেধাজ্ঞা চান জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত!

জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত দাবি করেছেন- নো ফ্লাই জোন চালু করে মিয়ানমারের ওপর অবিলম্বে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। বিক্ষোভকারীদের নির্বিচারে হত্যা বন্ধ করতে এবং দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করার জন্য সেনা সরকারের ওপর আন্তর্জাতিক মহলকে চাপ সৃষ্টি করতে বলেছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, গত রাতে সে দেশে আরো অন্তত ৬০ জন নিহত হয়েছে। তবে নিহতদের মরদেহ নিয়ে গেছে সেনা সদস্যরা।

অ্যাম্বাসেডর কিয়াও মোয়ে তান আগেই ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থান প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, শিশুসহ শত শত মানুষ নিহত হওয়ার পরেও মিয়ানমারে সেনাবাহিনীর ব্যাপারে যথেষ্ট ও দৃঢ় পদক্ষেপ নেওয়া যাচ্ছে না।

নিরাপত্তা পরিষদকে তিনি বলেন, তাৎক্ষণিকভাবে আপনাদের সম্মিলিত ও দৃঢ় পদক্ষেপ নেওয়া জরুরি। আমি মনেপ্রাণে বিশ্বাস করি,  আন্তর্জাতিক সম্প্রদায় এবং বিশেষ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মিয়ানমারে এই নৃশংসতা চালিয়ে যেতে দেবে না।

এদিকে মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে শুক্রবার রাতভর অভিযান চালিয়েছে সে দেশের সেনাবাহিনী। বেসামরিক নাগরিকদের নির্বিচারে গুলি করে হত্যা করা হয়েছে। গত রাতেই কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। 

এমনকি ভুক্তভোগী পরিবার বা স্থানীয়রা নিহতদের সবার মরদেহ পায়নি। বেশিরভাগ মরদেহ সেনাবাহিনী নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

সূত্র: আল-জাজিরা



সাতদিনের সেরা