kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

ইরানের পরমাণু চুক্তি রক্ষার আলোচনার ইতিবাচক সূচনা

অনলাইন ডেস্ক   

৭ এপ্রিল, ২০২১ ২১:৩২ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের পরমাণু চুক্তি রক্ষার আলোচনার ইতিবাচক সূচনা

ইরানের পরমাণু কর্মসূচিসংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি রক্ষায় ভিয়েনায় শুরু হওয়া প্রথম দিনের আলোচনার বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইরান, রাশিয়া ও যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার এ তথ্য জানানো হয়। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ২০১৫ সালের যুগান্তকারী এ চুক্তি থেকে তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করতে প্রস্তুত রয়েছেন। ইরান কখনো সামরিক পরমাণু কর্মসূচি গড়ে তুলবে না এমন নিশ্চয়তা দেওয়া হয় ওই চুক্তিতে।

গতকাল মঙ্গলবারের উদ্বোধনী আলোচনা মস্কো ইতিবাচকভাবে মূল্যায়ন করার স্বল্পসময় পর ওয়াশিংটনও এ ব্যাপারে উৎসাহব্যাঞ্জক প্রতিক্রিয়া ব্যক্ত করে। ইরানও একইভাবে উদ্বোধনী আলোচনাকে গঠনমূলক হিসেবে বর্ণনা করেছে। ইরানের প্রতিনিধিদলের প্রধান আব্বাস আরাগচি দেশটির সম্প্রচারকেন্দ্র ইরনাকে দেওয়া এক ভিডিওবার্তায় বলেন, 'আমি এটা বলতে পারি যে সার্বিকভাবে এ আলোচনা গঠনমূলক হয়েছে'।

দীর্ঘসময় ধরে তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কার্যকর থাকায় মার্কিন প্রতিনিধির সঙ্গে ইরান বৈঠক করতে অস্বীকৃতি জানানোর কারণে এ আলোচনায় যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধি ছিল না। আলোচনার মধ্যস্থতাকারী হিসেবে ইউরোপীয় ইউনিয়ন দায়িত্ব পালন করছে।

আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত রাশিয়ার ভিয়েনাভিত্তিক দূত মিখাইল উলইয়নভ জানান, এ চুক্তির বর্তমান পক্ষ ইরান, চীন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার মধ্যে মঙ্গলবারের বৈঠক 'ফলপ্রসু’ হয়েছে। তবে এ চুক্তি পুনরুদ্ধার করতে সময় লাগবে বলেও জানান তিনি।
সূত্র : এএফপি, রয়টার্স

মন্তব্য



সাতদিনের সেরা