kalerkantho

সোমবার । ২৯ চৈত্র ১৪২৭। ১২ এপ্রিল ২০২১। ২৮ শাবান ১৪৪২

লোহিত সাগরে ইরানি জাহাজে হামলা

অনলাইন ডেস্ক   

৭ এপ্রিল, ২০২১ ১৫:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



লোহিত সাগরে ইরানি জাহাজে হামলা

ছবি: এপি।

লোহিত সাগরে ইরানি জাহাজে হামলার ঘটনা ঘটেছে। মঙ্গলবার এই হামলার ঘটনা ঘটে। হামলার শিকার ওই জাহাজটির নাম স্যাভিজ। এই ঘটনার কারণে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আজ বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত কয়েক বছর ধরে জাহাজটি লোহিত সাগরে অবস্থান করছিল। ধারণা করা হচ্ছে, হামলার শিকার জাহাজটি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে সম্পৃক্ত। এখনো কোনো পক্ষ বা গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেছেন, স্যাভিজ হলো বেসামরিক জাহাজ। এটি আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থায় আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত। এই জাহাজটি লোহিত সাগরে ইরানের ‘লজিস্টিক স্টেশন’ হিসেবে কাজ করে। এটি অ্যান্টি-পাইরেটিং সেবা দেয়। হামলার বিষয়টি নিশ্চিত করে ওই মুখপাত্র বলেন, ভাগ্যক্রমে এ ঘটনায় কোনো ধরনের হতাহতের ঘটান ঘটেনি। কিভাবে এ ঘটনা ঘটল এবং এ ঘটনার উৎস খুঁজে বের করার কাজ চলছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সম্প্রতি ইরান ও ইসরায়েলি জাহাজে একের পর এক হামলা চালানো হচ্ছে। এসব হামলায় প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ পরস্পরকে দোষারোপ করে থাকে। গত ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ের পর ইরান বা ইসরায়েলের কোনো জাহাজে হামলার এটাই সর্বশেষ ঘটনা। সর্বশেষ এই হামলার ঘটনায়ও ইসরায়েল জড়িত বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ উঠেছে। তবে ইরানি জাহাজে হামলার বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েল।

সূত্র : আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা