kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

করোনা সংক্রমণ বাড়ছে, লাহোরসহ কঠোর লকডাউনে যাচ্ছে পাঞ্জাব

অনলাইন ডেস্ক   

৩০ মার্চ, ২০২১ ১২:৩১ | পড়া যাবে ২ মিনিটে



করোনা সংক্রমণ বাড়ছে, লাহোরসহ কঠোর লকডাউনে যাচ্ছে পাঞ্জাব

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সরকার সিদ্ধান্ত নিয়েছে, চলতি বছরের ১ এপ্রিল থেকে লাহোরসহ প্রদেশটির ১১০ মিলিয়ন জনবসতির এলাকায় কার্যকর লকডাউন চালু করবে। করোনায় আক্রান্তের হার ১২ শতাংশ বেড়ে যাওয়ার জেরে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, এই লকডাউন কার্যকর থাকবে ১১ এপ্রিল পর্যন্ত। এই সময়ের মধ্যে বিয়ের অনুষ্ঠানসহ অন্যান্য জমায়েত সম্পূর্ণ নিষিদ্ধ।

এদিকে করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর এখন পর্যন্ত লাহোরে মাস্ক না পরার জেরে এক শ জনের বিরুদ্ধে মামলা দিয়েছে পুলিশ। 

অরেঞ্জ লাইন মেট্রো ট্রেন এবং স্পিডো বাস পরিষেবাসহ সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। সেই সঙ্গে সব রেস্তোরাঁ ও হোটেলগুলোতে খাবার পরিবেশন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

তবে রেস্তোরাঁগুলো থেকে হোম ডেলিভারি সেবা চালু রাখা যাবে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেছেন।

তিনি আরো বলেছেন, অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়গুলোতে আমরা পুরোপুরি লকডাউন দিতে পারি না। নির্মাণ খাত, পরিবহন, খাদ্য ও শিল্প খাতগুলো নিয়ম মেনে কাজ চালিয়ে যেতে পারবে।

তিনি আরো বলেছেন, করোনা সংক্রমণের প্রথম দুই তরঙ্গের তুলনায় তৃতীয় তরঙ্গটি আরো বেশি তীব্র মনে হচ্ছে। কারণ লাহোর, গুজরানওয়ালা, গুজরাট, রাওয়ালপিন্ডি, সারগধা, ফয়সলাবাদ এবং মুলতান শহর থেকে আরো বেশি সংক্রমণের তথ্য জানা যাচ্ছে।

তিনি আরো বলেছেন, তৃতীয় তরঙ্গের কারণে হাসপাতালগুলো পূর্ণ হয়ে যাচ্ছে। এ ছাড়া স্বাস্থ্য খাত পুরোটাই চাপে রয়েছে।

গত রবিবার পাঞ্জাব সরকার জানিয়েছে, ২৪ ঘণ্টায় সেখানে ৩৯ জনের প্রাণ গেছে করোনায়। ফলে পাঞ্জাবে ওই দিন মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ায় ছয় হাজার ২২৭ জন। তার মধ্যে এক মাসেই মারা গেছে ৯০০ জন।

এদিকে পাকিস্তানে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ছয় লাখ ৬৩ হাজার ২০০ জন এবং মারা গেছে ১৪ হাজার ৩৫৬ জন।

সূত্র : ইয়াহু নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা