kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

শিশুদের টিকার ট্রায়াল শুরু করল ফাইজার

অনলাইন ডেস্ক   

২৬ মার্চ, ২০২১ ১৮:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



শিশুদের টিকার ট্রায়াল শুরু করল ফাইজার

১২ বছরের কম বয়সী শিশুদের ওপর করোনার টিকা পরীক্ষা করা শুরু করেছে আমেরিকান সংস্থা ফাইজার-বায়োএনটেক। ফাইজারের মুখপাত্র শ্যারন কাস্টিলো জানিয়েছেন, গত বুধবার প্রথম পর্যায়ের পরীক্ষার জন্যে স্বেচ্ছাসেবীদের প্রথম টিকা দেওয়া হয়েছে।

গত সপ্তাহে মডার্নাও এই জাতীয় একটি পরীক্ষাও শুরু করেছে, এটি একটি পেডিয়াট্রিক ট্রায়াল যা ৬ মাস বয়সী শিশুদের ক্ষেত্রে করোনারোধী হিসেবে কাজ করবে। বর্তমানে শুধুমাত্র ফাইজার বায়োএনটেক টিকাটি মার্কিন যুক্তরাষ্ট্রে ১৬ এবং ১৭-বছরের বাচ্চাদের ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। মডার্নার ডোজটি ১৮ বছর বা তার বেশি বয়সীদের দেওয়া হচ্ছে। তবে এখনো ছোট বাচ্চাদের জন্য কোনো করোনা টিকা অনুমোদিত হয়নি।

ফাইজার এবং বায়োএনটেক পরবর্তী সময়ে তরুণদের মধ্যে অ্যান্টিবডি স্তর পরিমাপ করে এই ট্রায়ালটি সফল করার পরিকল্পনা করেছে এবং টিকা দ্বারা নাগরিকদের সুরক্ষা, সহনশীলতা এবং প্রতিরোধক্ষমতা পরীক্ষা করবে বলে জানা যায়। কাস্টিলো বলেন, ফাইজার ১২ থেকে ১৫ বছর বয়সের শিশুদের মধ্যে এই টিকা পরীক্ষা করছে। ২০২১ সালের দ্বিতীয়ার্ধে এই ট্রায়ালের আশানুরূপ রিপোর্ট পাওয়া যাবে বলেও জানায় ফাইজার কর্তৃপক্ষ।

গত ডিসেম্বরের শেষের দিকে ফাইজার-বায়োএনটেক করোনাভাইরাস টিকার অনুমোদন দিয়েছিল ইউরোপীয় ইউনিয়নের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা। তারা জানায়, এই টিকা ব্রিটেনে পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেনের বিরুদ্ধে কাজ করবে না এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। তারপর কয়েক দিনের মধ্যেই ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশজুড়ে টিকা দেওয়া শুরু হয়।সূত্র : নিউইয়র্ক পোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা