kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

করোনার ‘দুইবার রূপ বদলানো’ ধরন মিলেছে ভারতে

অনলাইন ডেস্ক   

২৪ মার্চ, ২০২১ ২০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনার ‘দুইবার রূপ বদলানো’ ধরন মিলেছে ভারতে

মারণভাইরাস করোনার নতুন রূপের সন্ধান মিলেছে ভারতে। করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যেই বুধবার দেশটির কেন্দ্রীয় সরকার জানিয়েছে, দেশটির ১৮ রাজ্যে করোনার নতুন ধরনের সন্ধান মিলেছে। নতুন ধরনের করোনার দুইবার মিউটেশন ঘটেছে। ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে। 

ভারতের কেন্দ্রীয় সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারতে যে করোনাভাইরাসের প্রকারভেদ নিয়ে উদ্বেগ রয়েছে নতুন প্রকারভেদটি তার মধ্যে অন্যতম। এরই মধ্যে দেশটির ১৮ রাজ্যে এই নতুন প্রকারভেদের সন্ধান পাওয়া গেছে। নতুনভাবে করোনা মোকাবেলা আরো একটু কঠিন হয়ে পড়ল বলে মনে করা হচ্ছে।

করোনাভাইরাসের এই নতুন প্রকারভেদ দুইবার নিজের মিউটেশন করে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। অর্থাৎ দুইবার নিজেকে পরিবর্তন করেছে এই ভাইরাস। আর এখানেই করোনাভাইরাসের ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় প্রকারভেদের থেকে আলাদা এই প্রকারভেদ। তবে এই নতুন প্রকারভেদই দেশের সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণ কি-না তা জানা যায়নি।

দেশটির কেন্দ্রীয় সরকার বিবৃতিতে জানিয়েছে, ভারতে এই মুহূর্তে ৭৩৬ জনের দেহে ব্রিটেন প্রকারভেদের নমুনা পাওয়া গেছে। ৩৪টি দক্ষিণ আফ্রিকার প্রকারভেদের নমুনা এবং একটি মাত্র ব্রাজিলের প্রকারভেদের নমুনা পাওয়া গেছে।
সূত্র : আনন্দবাজার



সাতদিনের সেরা