kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

বন্ধ সুয়েজ খাল, মালবাহী জাহাজের ব্যাপক জ্যাম

অনলাইন ডেস্ক   

২৪ মার্চ, ২০২১ ১৬:১৫ | পড়া যাবে ২ মিনিটে



বন্ধ সুয়েজ খাল, মালবাহী জাহাজের ব্যাপক জ্যাম

সুয়েজ খালে বিশাল একটি মালবাহী জাহাজ আড়াআড়ি আটকা পড়েছে। এতে বিশ্ব বাণিজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ জলপথটি বন্ধ হয়ে গেছে। খালটি বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক জ্যাম লেগে গেছে। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, 'এভার গিভেন' নামের একটি জাহাজ আড়াআড়িভাবে আটকে গেছে। জাহাজটি ৪০০ মিটার লম্বা (১৩১২ ফুট) ও ৫৯ মিটার প্রশস্তবিশিষ্ট। তাইওয়ানভিত্তিক 'এভারগ্রিন গ্রুপ' এই জাহাজটি পরিচালনা করে। এটি বিশ হাজারেরও বেশি কন্টেইনার নিয়ে চলতে পারে। জাহাজটি যদি সোজা করে দাঁড় করানো যায়- তাহলে এটি অ্যাম্পায়ার স্টেট বিল্ডিংয়ের চেয়েও লম্বা হবে। 

জাহাজটি উত্তরদিকে ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে গিয়ে সংকীর্ণ খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। এতে ওই এলাকায় মালবাহী জাহাজগুলোর জট তৈরি হয়। জাহাজটিকে সরিয়ে নিতে সহায়তা করার জন্য অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু এটিকে সরাতে কয়েকদিন লেগে যেতে পারে এমন আশঙ্কাও কাজ করছে।

সুয়েজ খাল কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. জেনারেল ওসামা রাবি মিসরের গণমাধ্যমকে বলেছেন, কর্তৃপক্ষের উদ্ধার ইউনিট জাহাজটি সরানোর জন্য কাজ করছে। 

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটের দিকে সুয়েজ বন্দরের একটু উত্তরে ঘটনাটি ঘটে। পানামায় রেজিস্ট্রিকৃত এভার গিভেন চীন থেকে মালবাহী কন্টেইনার নিয়ে নেদারল্যান্ডস এর বন্দর শহর রোটেরডামে যাচ্ছিল। প্রযুক্তিগত ব্যর্থতার কারণে জাহাজটি আটকা পড়েছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।
সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল, বিবিসি



সাতদিনের সেরা