kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

জাপানে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক   

২০ মার্চ, ২০২১ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



জাপানে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জাপানের উত্তর-পূর্ব উপকূলে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শনিবার সকাল ৬টার পরে এটি আঘাত হানে। স্থানীয় গণমাধ্যম জাপান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। ভূমিকম্পের পর উপকূলীয় এলাকায় সুনামি পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রশান্ত মহাসাগরীয় জলসীমায় মিয়াগি অঞ্চলে আঘাত হানা ভূমিকম্পে একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, জাপানের ভূমিকম্পের তীব্রতা পরিমাপ করার স্কেলটিতে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭। ভূমিকম্পের কারণে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। জাপানের সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত সুনামির ঢেউ এক মিটার উঁচু দিয়ে বইছে। তাই মিয়াগি অঞ্চলের উপকূলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

সুনামির সতকর্তা জারি করায় ওয়াতারি শহরটির বাসিন্দাদের সরিয়ে নেওয়ার আদেশ জারি করেছে। দু’হাজার বাড়ির ছয় হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হচ্ছে । মিয়াগি অঞ্চলের কুড়িহার শহরের দুই শতাধিক বাড়িঘরে বিদ্যুৎ নেই। এই ভূমিকম্পের ফলে ‘তোহোকু শিনকানসেন’ সেবা দেওয়া বন্ধ রেখেছে।

ভূমিকম্পের ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন করতে দেশটির কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি ‘সঙ্কট পরিচালনা কেন্দ্র’ গঠন করেছে। ভূমিকম্পের ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে সে সম্পর্কে তথ্য সংগ্রহ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও স্থানীয় সরকারের সঙ্গে কাজ করছে সরকার।

মিয়াগি অঞ্চলের ইয়ানুমুমার এক দুর্যোগ কর্মকর্তা বলেছেন, হঠাৎ করে প্রচণ্ড কম্পন শুরু হয়।  প্রায় ২০ সেকেন্ড অব্যাহত ছিল এমন কম্পন। কম্পনের কারণে টেবিলের জিনিসগুলো এক স্থান থেকে অন্য স্থানে সরে যায়। কিন্তু নিচে পড়ে যায়নি। গত মাসের ভূমিকম্পের চেয়ে এবারের কম্পনের তীব্রতা কম ছিল।

সূত্র: জাপান টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা