kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

ইউরোপে ফের অ্যাস্ট্রাজেনেকার টিকাদান শুরু হতে যাচ্ছে

অনলাইন ডেস্ক   

১৯ মার্চ, ২০২১ ০৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপে ফের অ্যাস্ট্রাজেনেকার টিকাদান শুরু হতে যাচ্ছে

প্রতীকী ছবি

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার পর রক্ত জমাট বেঁধে যাওয়ার খবরে চাঞ্চল্য তৈরি হওয়ার পর ইউরোপের বেশ কিছু দেশে সাময়িকভাবে এই টিকা দেওয়া বন্ধ রাখা হয়েছিল। তবে, ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর। খবর বিবিসির।

এ সিদ্ধান্ত জানার পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ দেশগুলো আবারো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু করতে যাচ্ছে। এর আগে টিকা দেওয়ার পর রক্ত জমাট বাধার শঙ্কায় ইউরোপীয় ইউনিয়নের ১৩টি দেশ টিকা দেওয়া বাতিল করেছিল। 

জানা গেছে, ইউরোপিয়ান মেডিসিন অ্যাজেন্সি (ইএমএ) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার  তৈরি করোনা টিকা পরীক্ষা করে দেখেছে। তারা এই টিকার সঙ্গে রক্তে জমাট বাঁধার কোনো শঙ্কা পায়নি।

সে কারণে জার্মানি, ফ্রান্স, ইতালি, স্পেন সরকার জানিয়েছে, ওইসব দেশে টিকা আবারো দেওয়া শুরু হবে।

যদিও অ্যাস্ট্রাজেনেকা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপিয়ান মেডিসিন অ্যাজেন্সিগুলো জোর দিয়ে বলেছে- টিকাটি নিরাপদ। রক্ত জমাট বাঁধার সঙ্গে এই টিকা নেওয়ার কোনো সম্পর্ক নেই।

ইউরোপিয়ান মেডিসিন অ্যাজেন্সি অ্যাস্ট্রাজেনেকার পক্ষে রায় দিলেও ইউরোপের দেশগুলো সিদ্ধান্ত নেবে যে, তার টিকা কখন আর কীভাবে প্রয়োগ করবে। সুইডেন জানিয়েছে, টিকা দেওয়ার সিদ্ধান্ত নিতে তাদের আরো বেশ কিছু দিন সময় প্রয়োজন।

সূত্র: বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা