kalerkantho

রবিবার । ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৩ জুন ২০২১। ১ জিলকদ ১৪৪২

'মৌসুমি রোগে' রূপ নিতে পারে করোনা: জাতিসংঘ

অনলাইন ডেস্ক   

১৮ মার্চ, ২০২১ ১৭:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



'মৌসুমি রোগে' রূপ নিতে পারে করোনা: জাতিসংঘ

করোনা একটি মৌসুমি রোগে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘ। করোনা সংক্রমণে আবহাওয়া ও বায়ুমানের প্রভাব নিয়ে বিশেষজ্ঞ-দলের গবেষণার প্রথম রিপোর্টে এটির মৌসুমি রোগে পরিণত হওয়ার কথা বলা হয়েছে। জাতিসংঘের একটি বিশেষজ্ঞ দল করোনার গতিপ্রকৃতি নিয়ে প্রথমবারের মতো এ প্রতিবেদনটি তৈরি করেছে। 

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার ১৬ সদস্য নিয়ে গঠিত হয় বিশেষজ্ঞ দলটি। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ওপর আবহাওয়া ও বায়ুমানের সম্ভাব্য প্রভাব নিয়ে পরীক্ষা–নিরীক্ষা করে সেসব রহস্য উদ‌ঘাটনের চেষ্টা করে এ দলটি।  এক বিবৃতিতে তারা বলেছে, কভিড-১৯ মৌসুমি রোগ হয়ে উঠার যথেষ্ট প্রমাণ রয়েছে। করোনা বহু বছর মানবজাতিকে ভোগাবে। 

এই গবেষণায় উল্লেখ করা হয়েছে, শ্বাস যন্ত্রের ভাইরাল সংক্রমণ সাধারণত মৌসুমি হয়ে থাকে। ল্যাবরেটরির গবেষণায় দেখা গেছে ভাইরাসটি ঠাণ্ডা, শুকনো এবং যেখানে আলট্রা-ভায়োলেট রেডিশেয়ন নিম্ন পর্যায়ে সেখানে বেশি সময় টিকে থাকতে পারে। তবে আবহাওয়া করোনার সংক্রমণকে কতোটুকু প্রভাবিত করে তা এখনও স্পষ্ট নয়।

বিশেষজ্ঞ দলটির কো–চেয়ার ও যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বেন জেইটচিক বলেন, করোনা রহস্যময়। ভাইরাসটি অনেকবার তার ধরন বদলেছে। গত গ্রীষ্মে যেমন বিভিন্ন দেশে করোনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে তেমনি এই গ্রীষ্মেও যে ছড়াবে না তা বলা যাচ্ছে না। আবহাওয়া ও জলবায়ু পরিস্থিতির ওপর নির্ভর করে করোনার বিধিনিষেধ কঠোর বা শিথিল করা ঠিক হবে না বলে জানিয়েছে বিশেষজ্ঞ দলটি।

আবহাওয়া কিংবা পরিবেশগত পরিস্থিতি এ মুহূর্তে করোনা নিয়ন্ত্রণে নিয়ামক হয়ে উঠতে পারে না। মহামারির প্রথম বছর অনেক দেশে গরম আবহাওয়াতেও এটির সংক্রমণ ঘটেছে। আগামী বছরগুলোতেও যে এমনটি ঘটবে না তার কোন প্রমাণ নেই বলেও জানানো হয় গবেষণা দলটির পক্ষথেকে।

সূত্র: ইউএন নিউজ, এএফপি।



সাতদিনের সেরা