kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

বাইডেন-শি জিনপিং ভার্চুয়াল বৈঠক হতে পারে এপ্রিলেই

অনলাইন ডেস্ক   

১৮ মার্চ, ২০২১ ১৬:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



বাইডেন-শি জিনপিং ভার্চুয়াল বৈঠক হতে পারে এপ্রিলেই

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী এপ্রিলেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে পারেন। এটাই হবে দুই নেতার মধ্যে প্রথম ভার্চুয়াল বৈঠক। এপ্রিলে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ‘বিশ্ব নেতৃবৃন্দের জলবায়ু বিষয়ক শীর্ষ বৈঠক সম্মেলন’ আয়োজন করছেন বাইডেন। এই অনুষ্ঠানের লক্ষ্য হচ্ছে বিশ্বনেতাদের একত্রিত করে জলবায়ু পরিবর্তন সম্পর্কে আলোচনা অগ্রসর করা। জলবায়ু পরিবর্তন মোকাবিলাকে মার্কিন প্রেসিডেন্ট এরই মধ্যে তার পররাষ্ট্রনীতি এবং জাতীয় নিরাপত্তার গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে উল্লেখ করেছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, চীন হচ্ছে বিশ্বে কার্বন নির্গমনকারী সবচেয়ে বড় রাষ্ট্র। বিশ্বের ৩০ ভাগ কার্বন নির্গমন করে থাকে দেশটি। তবে ২০৬০ সালের আগে কার্বন নির্গমন শূন্যের কোঠায় নামিয়ে আনার ব্যাপারে তারা একটি লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। বিশ্বে কার্বন নির্গমনে যুক্তরাষ্ট্রের স্থান হচ্ছে দ্বিতীয়। বিশ্বের প্রায় ১৫ ভাগ কার্বন নির্গমন ঘটিয়ে থাকে দেশটি। ২০৫০ সালের মধ্যে তারা এই নির্গমন শূন্যে নামিয়ে আনতে ইচ্ছুক।

যুক্তরাষ্ট্র এবং চীনা কর্মকর্তাদের মধ্যে সরাসরি উচ্চপর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হবে আলাস্কার অ্যাংকরেজে। সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভানের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং দেশটির শীর্ষস্থানীয় কূটনীতিক ইয়াং জিয়েচির বৈঠকের কথা রয়েছে। ওই বৈঠকটি ইতিবাচক হলে দুই প্রেসিডেন্ট বৈঠকে বসবেন বলে মনে করছেন বিশ্লেষকরা।
সূত্র : ভয়েস অব আমেরিকা



সাতদিনের সেরা