kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

মিয়ানমারে সহিংসতা বন্ধের আহ্বান ভিক্ষুদের

অনলাইন ডেস্ক   

১৭ মার্চ, ২০২১ ১৭:১৩ | পড়া যাবে ১ মিনিটে



মিয়ানমারে সহিংসতা বন্ধের আহ্বান ভিক্ষুদের

মিয়ানমারের বিক্ষোভকারীদের ওপর চলমান সহিংসতা বন্ধে জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ভিক্ষুরা। ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে 'সশস্ত্র সংখ্যালঘু' একটি গোষ্ঠী নিরীহ বেসামরিকদের ওপর নির্যাতন ও হত্যা করছে বলে অভিযোগ করেন তারা। 

দেশটির ভিক্ষুদের সবচেয়ে বড় অ্যাসোসিয়েশন 'দ্য স্টেট সংঘ মহানায়ক কমিটি' মিয়ানমারের ধর্মবিষয়ক মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বৃহস্পতিবার চূড়ান্ত বিবৃতি প্রকাশের পরিকল্পনা করেছে বলে এক ভিক্ষু জানান। মিয়ানমারের রাজনীতিতে বরাবরই ভিক্ষুদের সক্রিয় ভূমিকা রয়েছে। ২০০৭ সালে সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলনের সময় তারা বড় ভূমিকা পালন করেন। সে সময় এই আন্দোলন তীব্র না হলেও গণতান্ত্রিক সংস্কারে এটি সহায়তা করেছিল।

অ্যাসোসিয়েশনটির কোনো নেতার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। দেশটির সরকারের সঙ্গে ভিক্ষুদের অ্যাসোসিয়েশনটি খুব ঘনিষ্ঠভাবে কাজ করে। তবে এখন তাদের এ ধরনের পদক্ষেপ বলে দিচ্ছে, কর্তৃপক্ষের সঙ্গে তাদের বিভেদ তৈরি হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি এক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে রাষ্ট্রক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে অভ্যু্ত্থানবিরোধী বিক্ষোভ চলছে। চলমান এই বিক্ষোভে এখন পর্যন্ত ১৮০ জনের বেশি নিহত হয়েছেন।
সূত্র : রয়টার্স

মন্তব্য



সাতদিনের সেরা