kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

জরুরি ব্যবহারে নতুন টিকার অনুমোদন দিল চীন

অনলাইন ডেস্ক   

১৬ মার্চ, ২০২১ ১৬:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



জরুরি ব্যবহারে নতুন টিকার অনুমোদন দিল চীন

জরুরি ব্যবহারের জন্য চীন আরো একটি নতুন করোনা টিকার অনুমোদন দিয়েছে। দেশটির প্রধান রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এ টিকা তৈরি করেছে। গতকাল সোমবার চীনের একাডেমি অব সায়েন্সেস মাইক্রোবায়োলজি ইনস্টিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, চীনের সিডিসির প্রধান গাও ফু এ টিকা তৈরির নেতৃত্ব দিয়েছেন, যা জরুরি ব্যবহারের জন্য গত সপ্তাহে অনুমোদন পায়। এটি জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া এ জাতীয় চতুর্থ টিকা। চীন সাধারণ ব্যবহারের জন্য তিনটি চীনা কম্পানির তৈরি করা চারটি টিকার অনুমোদন দিয়েছে।

আনহুই ঝিফেই লংকম বায়োফার্মাসটিক্যাল কোং লিমিটেড এবং চীনা বিজ্ঞান একাডেমি যৌথভাবে এই টিকাটি তৈরি করেছে। দলটি গত বছরের অক্টোবরে প্রথম ধাপ এবং দ্বিতীয় পর্যায়ে ক্লিনিকাল ট্রায়াল শেষ করেছে এবং বর্তমানে উজবেকিস্তান, পাকিস্তান এবং ইন্দোনেশিয়ায় শেষ পর্বের ট্রায়াল পরিচালনা করছে বলে বিবৃতিতে জানানো হয়। গত ১ মার্চ উজবেকিস্তান টিকাটি ব্যবহারের জন্য অনুমোদন দেয়।

কভিড-১৯ মহামারির থাবায় বিশ্বজুড়ে বিভিন্ন দেশে প্রাণহানির ঘটনা অব্যাহত রয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১২ কোটি ছাড়িয়ে গেছে। সেই সঙ্গে মৃতের সংখ্যা ২৬ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে। মঙ্গলবার জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ২৬ লাখ ৬০ হাজার ৭৬ জনে। এ ছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি এক লাখ ৯১ হাজার ৪১৭ জনে।
সূত্র : সিনহুয়া



সাতদিনের সেরা