kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

মিয়ানমারে বড় ধরনের অর্থনৈতিক সঙ্কটের আশঙ্কা জাতিসংঘের

অনলাইন ডেস্ক   

১৬ মার্চ, ২০২১ ১৩:১৮ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে বড় ধরনের অর্থনৈতিক সঙ্কটের আশঙ্কা জাতিসংঘের

ছবি: গার্ডিয়ান।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে অব্যাহত প্রতিরোধ বিক্ষোভ দমনে সেনাবাহিনী কঠোর থেকে কঠোরতর হচ্ছে। গত রবিবার ছিল সেনা অভ্যুত্থানের পর এখন পর্যন্ত সবচেয়ে রক্তাক্ত দিন। সোমবারও বিক্ষোভকারীদের রক্তে রঞ্জিত হয়েছে দেশটির রাজপত। দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভে এখন পর্যন্ত মোট ১৩৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে, দেশটির এমন পরিস্থিতিতে বড় ধরনের অর্থনৈতিক সঙ্কটের আশঙ্কা করছে জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি)। কারণ হিসেবে বলা হচ্ছে দেশটির এমন রাজনৈতিক অস্থিরতার মধ্যে বেড়েছে খাদ্য ও জ্বালানির দাম।

দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনকে কেন্দ্র করে ফেব্রুয়ারি মাসের শুরু থেকে পাম তেলের খুচরা মূল্য ২০ শতাংশ বেড়েছে। ইয়াঙ্গুনে ও মান্ডলে নামক শহরে চালের দাম গত তিন সপ্তাহে ৪ শতাংশ বেড়েছে। এমনটা জানিয়েছে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম। 

দেশটির কাচিন রাজ্যের কয়েকটি শহরে চালের দাম ৩৫ শতাংশ পর্যন্ত বেড়েছিল। ১ ফেব্রুয়ারির পর মিয়ানমারে জ্বালানির দাম বেড়েছে ১৫ শতাংশ। আর রাখাইন রাজ্যে পেট্রোলের দাম বেড়েছে ৩৩ শতাংশ। 

ডব্লিউএফপির মিয়ানমার বিষয়ক প্রতিনিধি স্টিফেন অ্যান্ডারসন বলেছেন, পরিস্থিতি যদি এমন চলতে থাকে তাহলে এই সঙ্কটের অর্থনৈতিক দিকটি খুব মারাত্মক হয়ে ওঠবে। 

স্টিফেন অ্যান্ডারসন আরো বলেছেন, এরই মধ্যে দেশটির অনেক বাসিন্দরাই কভিড-১৯ এর প্রভাবে ধুঁকছেন। এই রাজনৈতিক সঙ্কটের আগে কারখানার বন্ধ হয়ে যাওয়া, চাকরি হারানো এবং বিদেশ থেকে রেমিট্যান্স আসা কমে গেছে। এই কারণগুলোর জন্যই তিনি মূলত অর্থনৈতিক সঙ্কটের কথা বলছেন।

সূত্র: গার্ডিয়ান।



সাতদিনের সেরা