kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

২০২২ শীতকালীন অলিম্পিক বয়কটের ডাক পম্পেওর

অনলাইন ডেস্ক   

১০ মার্চ, ২০২১ ১৩:৪১ | পড়া যাবে ২ মিনিটে



২০২২ শীতকালীন অলিম্পিক বয়কটের ডাক পম্পেওর

চীনের বেইজিংয়ে  অনুষ্ঠিতব্য ২০২২ সালের শীতকালীন অলিম্পিক গেমস যুক্তরাষ্ট্রকে বয়কট করার আহ্বান জানিয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, চীনার ন্যাক্কারজনক ক্রিয়াকলাপ দেশটিকে একটি অনুপুযুক্ত আয়োজক হিসেবে পরিচিতি দিচ্ছে।

 ট্রাম্পের শীর্ষ কূটনীতিক থাকাকালীন  পম্পেও বলেছেন, পূর্ববর্তী প্রশাসন  আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে শীতকালীন গেমস অন্য জায়গায় করার জন্য  প্ররোচিত করেছিল। তিনি বলেন,“ আমি জানি আমাদের খেলোয়াড়রা ইচ্ছা করলে অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পাবে এবং তারা এর প্রাপ্য। তবে চীন যে কার্যকলাপ চালাচ্ছে তাতে করে আমরা আমেরিকান অ্যাথলেটদের বেইজিং ভ্রমণ করতে এবং চীনা কমিউনিস্ট পার্টিকে পুরস্কৃত করার অনুমতি দিতে পারি না ”

তিনি বলেন, অলিম্পিক হলো স্বাধীনতা এবং অ্যাথলেটিক প্রতিভার প্রকাশ এবং এর জের ধরে খেলোয়াড়দের  বেইজিংয়ে রাখা পুরোপুরি অনুচিত হবে।  পম্পেওর সাথে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালি ও আরো কয়েকজন রিপাবলিকান অলিম্পিক বয়কট করার কথা জানিয়েছেন।  অনেকেই এর সাথে চীনের উইঘুর মুসলিমদের উপর বর্বতার বিষয়টিও তুলে ধরেছেন। পম্পেওর উত্তরসূরি অ্যান্টনি ব্লিংকেন গণহত্যার বিষয়টি মূল্যায়ন করে একমত হয়েছেন। তবে এ বিষয়ে মুখে খোলেনি বাইডেন প্রশাসন। অলিম্পিক বর্জন করার বিষয়ে কোন মন্তব্য এখনো তারা করেনি।

এদিকে অলিম্পিক বয়কট করায় সমালোচনা করেছে চীন। সেই সাথে গণহত্যা অস্বীকার করে বলেছে যে তারা সংখ্যালঘুদেরকে ইসলামী চরমপন্থার প্ররোচনা কমাতে প্রশিক্ষণ দিচ্ছে।

এর আগে ১৯৮০ সালে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সোভিয়েত আক্রমণকে কেন্দ্র করে  মস্কো অলিম্পিক বয়কট করেছিল। এর প্রতিশোধে সোভিয়েত চার বছর পর লস অ্যাঞ্জেলেসে গ্রীষ্মকালীন খেলা বর্জন করেছিল।

মন্তব্য



সাতদিনের সেরা