kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

নাজানিনের মুক্তির দাবি জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

জুয়েল রাজ, লন্ডন থেকে   

৮ মার্চ, ২০২১ ১৬:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



নাজানিনের মুক্তির দাবি জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ-ইরানিয়ান নাগরিক নাজানিন জাঘারি রেটক্লিফকে স্থায়ীভাবে মুক্তি দিতে ইরান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এক ট্যুইট বার্তায়  প্রধানমন্ত্রী বরিস বলেন, নাজানিনকে স্থায়ীভাবে মুক্তি দিয়ে ইংল্যান্ডে তার পরিবারের কাছে ফেরত পাঠানো উচিত। ইরানের কারাগারে ৫ বছর সাজা ভোগের পর রবিবার তাকে মুক্তি দিয়েছে ইরান সরকার। 

গত বছর করোনা মহামারি শুরু হওয়ার পর তাকে কারাগার থেকে তেহরানে নিজের বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়। এখান থেকেই গতকাল রবিবার পায়ের ট্যাগ খুলে নাজানিনকে মুক্তি দেওয়া হয়। তবে তার স্বামী রিচার্ড রেটক্লিফ জানিয়েছেন, নাজানিন জাঘারিকে রবিবার মুক্তি দিলেও অন্য একটি মামলায় তাকে আবার কোর্টে হাজির হতে সমন জারি করেছে ইরানের আদালত। ২০১৫ সালে লন্ডনে ইরানিয়ান এম্বেসির সামনে একটি বিক্ষোভে অংশ নেওয়ার নতুন অভিযোগে তাকে আগামী রবিবার আবার ইরানের আদালতে হাজির হতে বলে জানিয়েছেন নাজানিনের স্বামী।

৪২ বছর বয়সী নাজানিন জাঘারিকে ২০১৬ সালে এপ্রিলে ইরানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করেছিল ইরান সরকার। একমাত্র মেয়েকে নিয়ে তখন পিতামাতাকে দেখতে ইরান সফরে গিয়েছিলেন তিনি। যদিও প্রথম থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন নাজানিন জাঘারি রেটক্লিফ। তিনি লন্ডনে স্বামীর সঙ্গে হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এলাকায় বসবাস করেন। 

এই এলাকার লেবার দলীয় এমপি টিউলিপ সিদ্দিক ২০১৬ সালের এপ্রিলে নাজানিন জাঘারিকে গ্রেপ্তারের পর থেকেই তাকে মুক্তি দেওয়ার জন্যে ক্যাম্পেইন করে আসছেন। এমপি টিউলিপ সিদ্দীক জানিয়েছেন, নাজানিনকে মুক্তি দেওয়া হলেও তার ব্রিটিশ পাসপোর্ট এখনো ফিরিয়ে দেয়নি ইরান সরকার।

মন্তব্য



সাতদিনের সেরা