kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

গিনির সেনা ক্যাম্পে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২০ আহত ৬০০

অনলাইন ডেস্ক   

৮ মার্চ, ২০২১ ১৪:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



গিনির সেনা ক্যাম্পে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২০ আহত ৬০০

গিনির বৃহত্তম শহর বাটায় সেনাবাহিনীর ক্যাম্পে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ওই বিস্ফোরণে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে এবং আহতের সংখ্যা ছয় শতাধিক।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গিনির বাটা শহরের সেনা ক্যাম্পে পরপর বিস্ফোরণ ঘটে। ঠিক কী কারণে এই বিস্ফোরণ হয়েছে, তা এখনো জানা যায়নি। তবে সরকারি কর্মকর্তারা মনে করছেন, অসাবধানতাবশত এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে থাকতে পারে।

এক ভিডিও ফুটেজে দেখা যায়, ভয়াবহ আগুনের শিখা গ্রাস করেছে ভবনগুলোতে। ঘন কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে যায় কিছুক্ষণের মধ্যে। যা দেখে আঁতকে উঠেছেন নেটিজেনরা।

ধ্বংসস্তূপ থেকে টেনে বের করা হয় শিশুসহ প্রাপ্তবয়স্কদের। বাটা শহরের হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাদের। কিন্তু সেখানেও কিছুক্ষণের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। 

বিপুলসংখ্যক মানুষকে সেখানে নিয়ে যাওয়া হলে কার্যত দিশাহারা হয়ে পড়ে হাসপাতাল কর্তৃপক্ষ। বহু রোগীকে মেঝেতে শুইয়ে রাখা হয়। চিকিৎসক-শয্যা সব কিছুতেই ঘাটতি দেখা যায়।

 সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানিয়েছে, বহু বাসিন্দা এখনো ধ্বংসস্তূপের নিচে আটকে থাকতে পারে।

সে দেশের প্রেসিডেন্ট ন্যাগমা জানান, স্থানীয় কৃষকরা আগুন জ্বালিয়েছিলেন, কিন্তু সেটা সেনা ক্যাম্পের বিস্ফোরক অবধি পৌঁছে যেতেই ঘটে ভয়াবহ বিস্ফোরণ। যারা ডিনামাইট ও গোলাবারুদ সংরক্ষণের দায়িত্বে থাকেন, সেই ইউনিটের গাফিলতির জেরেই এ দুর্ঘটনা ঘটেছে।

সূত্র : আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা