kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্কের ইতি টানল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক   

৮ মার্চ, ২০২১ ০৯:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্কের ইতি টানল অস্ট্রেলিয়া

মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা প্রকল্প বাতিল করে দিয়েছে অস্ট্রেলিয়া। মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর সহিংসতা বৃদ্ধি এবং মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার ঘটনায় এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিসে পাইনে বলেছেন, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর সে দেশের নাগরিকদের ব্যাপক বিক্ষোভ দেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আল-জাজিরার ওই প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচিত নেতা অং সান সু চি এবং তার দলের নেতাদের চলতি বছরের ১ ফেব্রুয়ারি আটক করে সে দেশের সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতার দখল নেওয়ার পর মিয়ানমার অশান্তিতে ডুবে যায়। অথচ সে দেশে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হচ্ছে এবং সামরিক বাহিনীর গুলিতে বহু মানুষের প্রাণ গেছে।

পাইনে বলেছেন, মিয়ানমারের সামরিক বাহিনীকে সংযত হয়ে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা থেকে বিরত থাকার জন্য দৃঢ়ভাবে আহ্বান জানাচ্ছি।

যদিও ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে উগ্র বৌদ্ধ ও সে দেশের সামরিক বাহিনী সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের নির্যাতন চালায়। বিশ্বব্যাপী এ নিয়ে মিয়ানমার সরকারের দুর্নাম ছড়িয়ে পড়লেও মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক বজায় রেখেছিল অস্ট্রেলিয়া। কিন্তু সু চি বিপাকে পড়ার পর এবার সিদ্ধান্ত থেকে সরে গেল দেশটি।

সূত্র : আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা