kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

চীনের জিনজিয়াংয়ে গণহত্যা ঠেকাতে যুক্তরাষ্ট্রের দায়িত্ব আছে : ন্যান্সি পেলোসি

অনলাইন ডেস্ক   

৭ মার্চ, ২০২১ ১৪:২২ | পড়া যাবে ২ মিনিটে



চীনের জিনজিয়াংয়ে গণহত্যা ঠেকাতে যুক্তরাষ্ট্রের দায়িত্ব আছে : ন্যান্সি পেলোসি

চীনে চলমান মানবাধিকার লঙ্ঘনের মধ্যেই উইঘুর সম্প্রদায়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি উইঘুরদের আশ্বস্ত করে বলেছেন, গণহত্যা মোকাবেলার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বাধ্যবাধকতা রয়েছে। 

উইঘুরদের হয়ে প্রচার চালানো প্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক শেষে তিনি বলেছেন, আমরা যদি বাণিজ্যিক স্বার্থের কারণে চীনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে স্পষ্টভাবে কথা বলতে না পারি, তাহলে বিশ্বের যেকোনো স্থানের মানবাধিকারের পক্ষে কথা বলার সব নৈতিক কর্তৃত্ব আমরা হারিয়ে ফেলতে পারি।

গত ১ মার্চ উইঘুরদের জন্য প্রচার চালানো দলের সঙ্গে বৈঠক করেছেন ন্যান্সি পেলোসি। ওই বৈঠকের সময় উইঘুরদের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে উইঘুরদের গণহত্যা বন্ধ করার ব্যাপারে আপডেট ও আইনসম্মত অগ্রাধিকার বিষয়ে ন্যান্সিকে অবহিত করা হয়।
 
ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের জ্যেষ্ঠ উপদেষ্টা ড. রিশাত আব্বাস বলেছেন, উইঘুর সম্প্রদায়ের মানুষ নজিরবিহীন অত্যাচারের শিকার। উইঘুরদের ওপর নির্যাতন এত ভয়াবহ যে যুক্তরাষ্ট্র এবং কানাডার সংসদ উইঘুরদের বিরুদ্ধে চীনের পদক্ষেপকে গণহত্যা হিসেবে ঘোষণা করেছে। আমাদের সম্প্রদায়ের জন্য আপনার (ন্যান্সি) সমর্থন অব্যাহত থাকা খুবই প্রয়োজন।

উইঘুরদের ওপর চীনের বর্বরতার ব্যাপারে মার্কিন প্রশাসনের নেওয়া পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেছেন ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের ইন্সপেক্টর জেনারেল আবদুল হাকিম ইদ্রিস।

তিনি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে।

সূত্র : ফিন্যানশিয়াল পোস্ট।

মন্তব্য



সাতদিনের সেরা