kalerkantho

মঙ্গলবার । ৩০ চৈত্র ১৪২৭। ১৩ এপ্রিল ২০২১। ২৯ শাবান ১৪৪২

বাজেটে দ্বিতীয় সর্বোচ্চ নজর শিক্ষায়, জানালেন প্রধানমন্ত্রী মোদি

অনলাইন ডেস্ক   

৬ মার্চ, ২০২১ ১০:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



বাজেটে দ্বিতীয় সর্বোচ্চ নজর শিক্ষায়, জানালেন প্রধানমন্ত্রী মোদি

ভারতে ২০২১ সালের বাজেটের ব্যাপারে আলোচনা করতে গিয়ে গত বুধবার সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে শিক্ষাখাত। তিনি আরো বলেছেন, শিক্ষার পাশাপাশি গবেষণা দক্ষতা বৃদ্ধি ও উদ্ভাবনী শক্তি বাড়াতে বাজেটে বরাদ্দ দেওয়া হয়েছে। 

শিক্ষাক্ষেত্রে বাজেট বিধান নিয়ে ওয়েবিনারে আলোচনার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরো বলেন, আত্মনির্ভর ভারত গড়ার জন্য গুরুত্বপূর্ণ হলো- যুবকদের আত্মবিশ্বাসী করে তোলা। আর যুবকদের ভেতরে আত্মবিশ্বাস তখনই আসবে, তারা যখন নিজেদের শিক্ষা, দক্ষতা এবং জ্ঞানের ওপর বিশ্বাস অর্জন করতে পারবে। 

প্রতিভা প্রকাশে ভাষা কোনো ধরনের বাধা হয়ে দাঁড়াতে পারবে না বলে জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের প্রত্যেক ঘরে প্রতিভা রয়েছে। জাতীয় নতুন শিক্ষানীতে ভারতীয় ভাষার ব্যবহারকে উৎসাহ দেওয়া হয়েছে। 

তিনি আরো বলেন, বিশ্বের প্রতিটি  গুরুত্বপূর্ণ আধেয়কে কিভাবে ভারতীয় ভাষায় রূপান্তর করা যায়, সে দায়িত্ব  প্রত্যেক ভাষার বিশেষজ্ঞদের নিতে হবে।

মোদি আরো বলেন, হাইড্রোজেন গাড়ি পরীক্ষা করছে ভারত। এখন হাইড্রোজেনকে পরিবহনের জ্বালানি হিসেবে ব্যবহার করার জন্য নিজেদের ইন্ডাস্ট্রি গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, সামনের দিনগুলোতে এটি একটি গুরুত্বপূর্ণ শিল্পের রূপ নেবে। আত্মনির্ভর হওয়ার জন্য ভবিষ্যতে জ্বালানি, সবুজ জ্বালানি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। এজন্য বাজেটে হাইড্রোজেন মিশনে একটি বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। 

বাজেট বিধানের সর্বোত্তম ও দ্রুত বাস্তবায়নের জন্য বিশেষজ্ঞদের কাছে একটি ভালো রোডম্যাপ নিয়ে আসার আহ্বান জানিয়ে মোদি বলেন, শিক্ষাকে কর্মসংস্থান এবং উদ্যোক্তা সক্ষমতার সাথে সংযুক্ত করার জন্য ভারতের প্রচেষ্টাকে প্রশস্ত করেছে এই বাজেট।

সূত্র: হিন্দুস্তান টাইমস

মন্তব্য



সাতদিনের সেরা