kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

প্রথমবারের মতো প্রাণীর শরীরে করোনা টিকা

অনলাইন ডেস্ক   

৫ মার্চ, ২০২১ ২১:১৪ | পড়া যাবে ২ মিনিটে



প্রথমবারের মতো প্রাণীর শরীরে করোনা টিকা

বিশ্বে প্রথমবারের মতো মানুষ ছাড়া অন্য প্রাণী হিসেবে ওরাংওটাং ও বোনোবোসের শরীরে করোনা টিকা দেওয়া হয়েছে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সান ডিয়েগো চিড়িয়াখানায় পরীক্ষামূলকভাবে এ টিকা দেওয়া হয়। গরিলা প্রজাতির মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ওই চিড়িয়াখানায় চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোসকে টিকার আওতায় আনা হয়। 

সান ডিয়েগো চিড়িয়াখানার মুখপাত্র ডার্লা ডেভিস জানিয়েছে, গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে পরীক্ষামূলক ভাবে করোনা টিকার দুটি ডোজ দেওয়া হয় নয়টি প্রাণীকে। ওই টিকা প্রস্তুত করা হয় কুকুর ও বিড়ালদের জন্য। করোনার টিকা নেওয়ার পর ওরাংওটাং ও বোনোবোসগেুলো ভালো আছে জানিয়ে ডার্লা ডেভিস বলেন, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি তাদের শরীরে। 

চলতি বছরের জানুয়ারি মাসে সান ডিয়েগো চিড়িয়াখানার সাফারি পার্কে করোনা ভাইরাসে সংক্রমিত হয় আটটি গরিলা। যার মধ্যে নিউমোনিয়া ও হৃদরোগে আক্রান্ত হয়েছিল ৪৮ বছর বয়সী উইনস্টন নামে একটি পুরুষ গরিলা। তখন ওই গরিলাকে বিভিন্ন ওষুধ দিয়ে চিকিৎসা করানো হয়। এমনকি শরীরে প্রয়োগ করা হয়েছিল করোনা ভাইরাসের অ্যান্টিবডিও। বর্তমানে সেটি সুস্থ হয়ে উঠছে বলে জানিয়েছেন ওই চিড়িয়াখানার মুখপাত্র।

বিশ্বে এই প্রথম মানুষ ব্যতীত অন্য কোনো প্রাণীকে করোনাভাইরাসের টিকা দেওয়া হলো বলে জানিয়েছেন সান ডিয়াগো ওয়াইল্ড লাইফ অ্যালিয়েন্সের বন্য প্রাণী বিষয়ক কর্মকর্তা নাদিন লামবারস্কি।

সূত্র: রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা