kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

মুক্তি পেলো নাইজেরিয়ায় অপহৃত ২৭৯ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক   

২ মার্চ, ২০২১ ১৭:৫১ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তি পেলো নাইজেরিয়ায় অপহৃত ২৭৯ শিক্ষার্থী

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি বোর্ডিং স্কুল থেকে গত শুক্রবার অপহৃত ২৭৯ ছাত্রীর সবাইকে মুক্তি দিয়েছে অপহারণকারীরা।আজ স্থানীয় সময় মঙ্গলবার তাদের ছেড়ে দেওয়া হয়। তারা এখন সরকারের আশ্রয়ে রয়েছে। আজ মঙ্গলবার স্থানীয় গভর্নর এ কথা জানিয়েছেন।

এর আগে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা রাজ্যের একটি আবাসিক স্কুল থেকে গত শুক্রবার এসব শিক্ষার্থীকে অপহরণ করা হয়। জামফারা রাজ্যের গভর্নর ড. বেলো মাতাওয়ালে বলেন, আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে সব ছাত্রী এখন মুক্ত। তারা সবাই সরকারি ভবনে এসে পৌঁছেছে। সবাই ভালো আছে। মাতোওয়ালে জানান, গত শুক্রবার থেকে বন্দিদশায় থাকা আমাদের এসব শিশুদেরকে আজই উদ্ধার করেছি। আমরা শান্তিপূর্ণ সহাবস্থানের আহ্বান জানিয়েছিলাম, যার ইতিবাচক সাড়া পাওয়া গেলো। অপহৃতদের উদ্ধারে কোনো মুক্তিপণ দেওয়া হয়নি। তবে, আমরা অপহরণকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাগ্রহণ না করার আশ্বাস দিয়েছি।

এর আগে কর্তৃপক্ষ বলেছিল, প্রত্যন্ত জাঙ্গিবি গ্রামের একটি মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে শুক্রবার শত শত বন্দুকধারী এসে ৩১৭ জন শিক্ষার্থীকে অপহরণ করে। কিন্তু গভর্নর জানান, অপহৃত ছাত্রীর সংখ্যা ২৭৯ জন। সরকারি কর্মকর্তারা অপহরণকারীদের সাথে আলোচনা করে এসব ছাত্রীর মুক্তির ব্যবস্থা করে।

উল্লেখ্য, গত তিন মাসেরও কম সময়ের মধ্যে নাইজেরিয়ায় গণহারে শিক্ষার্থীর অপহরণের ঘটনা ঘটে। এর ফলে সরকারের বিরুদ্ধে ক্ষোভ তীব্র আকার ধারণ করেছে।

সূত্র: আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা