kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

নেপালে ২৫টি 'হেলথ পোস্ট' পুনর্নির্মাণে ৫৩০ মিলিয়ন বিনিয়োগ করবে ভারত

অনলাইন ডেস্ক   

১ মার্চ, ২০২১ ১৪:১৮ | পড়া যাবে ২ মিনিটে



নেপালে ২৫টি 'হেলথ পোস্ট' পুনর্নির্মাণে ৫৩০ মিলিয়ন বিনিয়োগ করবে ভারত

নেপালে নিযুক্ত ভারতীয় দূতাবাস থেকে গত শুক্রবার জানানো হয়েছে, ছোট্ট আকারের ২৫টি 'হেলথ পোস্ট' পুনর্নির্মাণে পাঁচশ ৩০ মিলিয়ন নেপালি রুপি বিনিয়োগ করবে ভারত। এ ব্যাপারে এরই মধ্যে চারটি স্মারক চুক্তি স্বাক্ষর হয়েছে।

নেপালে নিযুক্ত ভারতীয় দূতাবাস থেকে এক বিবৃতিতে জানানো হয়, ঢাডিং জেলায় ১২টি হেলথ পোস্ট এবং ১৩টি হেলথ পোস্ট সিন্ধুপালচক জেলায় অবস্থিত। 

ওই বিবৃতিতে আরো বলা হয়, ২০১৫ সালের ভূমিকম্পে হেলথ পোস্টগুলো ক্ষতিগ্রস্ত হয়। সেগুলো পুনর্নির্মাণে পাঁচশ ৩০ মিলিয়ন নেপালি রুপি খরচ হবে। 

ভারতীয় দূতাবাস থেকে আরো জানানো হয়, এ উপলক্ষে সিএলপিআইইউ (ভবন) এবং দরদাতাদের মধ্যে বাছাই করা ঠিকাদারদের সঙ্গে চারটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বিবৃতিতে বলা হয়, নেপালে ভারতীয় দূতাবাসের উন্নয়ন অংশীদারিত্ব ও পুনর্গঠন শাখার প্রধান এবং জাতীয় পুনর্গঠন কর্তৃপক্ষের কেন্দ্রীয় বিভাগের প্রকল্প বাস্তবায়ন ইউনিটের (ভবন) প্রকল্প পরিচালক ওই চুক্তিতে স্বাক্ষর করেছেন।

জানা গেছে, ভারতের উত্তরাখণ্ডের প্রতিষ্ঠান সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট (সিবিআরআই) ভূমিকম্প কবলিত ওই স্থাপনাগুলো পুনর্নির্মাণে প্রযুক্তিগত সহায়তা দেবে।

বিবৃতিতে আরো বলা হয়, নেপালের সঙ্গে উন্নয়ন অংশিদারিত্ব অব্যাহত রাখবে ভারত সরকার।  নেপালে স্বাস্থ্য খাতে অবকাঠামোগত সুবিধা জোরদার করতে সে দেশের সরকারের সঙ্গে যুক্ত হয়েছে ভারত। ভারত সরকার অর্থায়িত ক্ষুদ্র উন্নয়ন প্রকল্পের আওতায় ২০০৩ সাল থেকে নেপালে ৪০ টিরও বেশি হেলথ পোস্ট সম্পন্ন করা হয়েছে।

সূত্র: ফিন্যান্সিয়াল পোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা