kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

ঐতিহ্যবাহী ওষুধের উন্নয়নে তাইওয়ানকে অনুদান দিচ্ছে ভারত

অনলাইন ডেস্ক   

১ মার্চ, ২০২১ ১৩:৪১ | পড়া যাবে ২ মিনিটে



ঐতিহ্যবাহী ওষুধের উন্নয়নে তাইওয়ানকে অনুদান দিচ্ছে ভারত

তাইওয়ানের ন্যাশনাল রিসার্চ ইন্সটিটিউট অব চাইনিজ মেডিসিনকে (এনআরআইসিএম) ১৫ লাখ রুপি অনুদান দিয়েছে ভারত। ঐতিহ্যবাহী ওষুধের সহযোগিতা বাড়াতে গত শুক্রবার এ অনুদান দেওয়া হয়। তাইওয়ান নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, এই পদক্ষেপটি নজিরবিহীন ছিল। কারণ, ভারত সরকার প্রথমবারের মতো তাইওয়ানের একটি সরকারি প্রতিষ্ঠানের জন্য অনুদান দিয়েছে। বিশেষ করে স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে থাকা এনআরআইসিএম-এ ভারতের এ ধরনের অনুদান নজিরবিহীন।

২০১৬ সালে তাইওয়ান নতুন একটি নীতি গ্রহণ করে। তাইওয়ানের নিউ সাউথ বাউন্ড নামক ওই নীতির আওতায় যে ১৮টি দেশ রয়েছে, তার মধ্যে ভারত অন্যতম। ভারতের সঙ্গে ঐতিহ্যবাহী ওষুধ লেনদেনের ব্যাপারে তাইওয়ান সরকারের প্রতিনিধিরা বেশ কয়েক বছর ধরে কাজ করছেন।

ভারতের ঐতিহ্যবাহী ওষুধের ব্যাপারে তথ্য আদানপ্রদান এবং তাইওয়ানে চীনা ওষুধের ব্যাপারে তথ্য নেওয়ার জন্য ভারত এরই মধ্যে 'আয়ুশ ইনফরমেশন সেল' চালু করেছে। এছাড়া ওই কেন্দ্রটি ভারতীয় সংস্কৃতি সম্পর্কিত প্রদর্শনী এবং বক্তৃতারও আয়োজন করে।

সিএনএ ওই প্রতিবেদনে জানিয়েছে, তাইওয়ানে দক্ষিণ এশীয় দেশের প্রধান প্রতিনিধি গৌরাঙ্গলাল দাস এনআরআইসিএম-কে ওই অনুদান হস্তান্তর করেন। এজন্য গত শুক্রবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি।

সূত্র: তাইওয়ান নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা