kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

জার্মানিতে হংকংয়ের অ্যাক্টিভিস্টদের ভয় দেখানোর চেষ্টা করছে চীন, বলছে বার্লিন

অনলাইন ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:২৬ | পড়া যাবে ২ মিনিটে



জার্মানিতে হংকংয়ের অ্যাক্টিভিস্টদের ভয় দেখানোর চেষ্টা করছে চীন, বলছে বার্লিন

দুই বছর আগে হংকংয়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে জার্মানিতে বসবাসরত হংকংয়ের বাসিন্দাদের ভয় দেখানোর চেষ্টা করছে চীন। জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক চিঠিতে সে দেশের সংসদের মানবাধিকার বিষয়ক কমিটিকে এ তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংসদের মানবাধিকার বিষয়ক কমিটির প্রধান গাইডে জেনসেন'কে চিঠিটি পাঠানো হয়েছে। জার্মানিতে থাকা হংকংয়ের বাসিন্দাদের হুমকির বিষয়ে তথ্য নেওয়া এবং চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলকে মানবাধিকার নিয়ে চীনের ব্যাপারে কঠোর হওয়ার চাপ বাড়ানোর জন্য চিঠিটি দেওয়া হয়েছে।

ওই চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, হংকংয়ে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে জার্মানিতে চীনা নেতাদের চীন সরকারের পক্ষে জনমতকে প্রভাবিত করার পাশাপাশি বিক্ষোভ সমর্থনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্রমবর্ধমান প্রচেষ্টা দেখা গেছে।

চিঠিতে উদাহরণ হিসেবে ২০১৯ সালের ১৭ আগস্ট হামবার্গে হংকংয়ের নেতাকর্মীদের সমর্থনে একটি প্রতিবাদ সমাবেশের কথা বলা হয়েছে। সেখানে চীনা সরকার সমর্থিতরা 'সম্ভবত ভয় দেখানোর জন্য' বিক্ষোভকারীদের ছবি ও ভিডিও ধারণ করে রাখেন।

হংকংয়ের ৭২০ জন মানুষ জার্মানিতে বসবাসের অনুমোদন পেয়েছে। জার্মানির এফডিপি পার্টির সদস্য জেনসেন বলেন, প্রায় ওই সময়ই জার্মান সরকার বুঝতে পেরেছিল যে, চীন সরকারের পক্ষের লোকজন নির্বাসিত হংকংবাসীদের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।

তিনি আরো বলেন, আমি মনে করি যে- আমাদের নিরাপত্তা সংস্থাগুলোর নেওয়া ব্যবস্থা ক্ষতিগ্রস্তদের কার্যকরভাবে রক্ষা করতে যথেষ্ট।

তবে বার্লিনে থাকা চীনা দূতাবাস এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি। রয়টার্সের তরফ থেকে এ ব্যাপারে ই-মেইলে প্রতিক্রিয়া জানতে চাওয়ার পরেও উত্তর মেলেনি।

সূত্র: রয়টার্স

মন্তব্য



সাতদিনের সেরা