kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

লাদাখ ইস্যুতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বললেন জয়শঙ্কর

অনলাইন ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:০১ | পড়া যাবে ২ মিনিটে



লাদাখ ইস্যুতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বললেন জয়শঙ্কর

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে ফোনে গত বৃহস্পতিবার কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সীমান্তে অবস্থানের ব্যাপারে মস্কো চুক্তি বাস্তবায়নের বিষয়ে আলোচনা করেছেন তারা। সেই সঙ্গে লাদাখের পূর্বাঞ্চলে অবস্থান নেওয়া থেকে সরে যাওয়ার পরিস্থিতিও পর্যালোচনা করেছেন তারা।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক টুইট বার্তায় জানিয়েছেন, বৃহস্পতিবার স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে ফোনে কথা হয়েছে। আমাদের মস্কো চুক্তি বাস্তবায়নের ব্যাপারে আলোচনা হয়েছে এবং সীমান্ত থেকে সরে আসার বিষয়টি পর্যালোচনার ব্যাপারেও কথা হয়েছে।

সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহে বিরোধপূর্ণ সীমান্ত থেকে দুই দেশই নিজেদের সেনা প্রত্যাহারের পর এই প্রথম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে ফোনালাপ হলো।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপের ঘটনায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এতে অপরের সঙ্গে যোগাযোগ রক্ষার বিষয়ে একমত হয়েছেন। যোগাযোগের জন্য তারা হটলাইন চালুর বিষয়েও একমত হয়েছেন।

দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এক ঘণ্টা ১৫ মিনিট কথা হয়। ফোনালাপে সীমান্ত পরিস্থিতি ছাড়াও ভারত-চীন সার্বিক সম্পর্কও উঠে এসেছে।

হিমালয় সীমান্তের পানগং হ্রদ এলাকা থেকে উভয় দেশের সেনা প্রত্যাহারের পর পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) বিদ্যমান অন্যান্য সমস্যা সমাধানে দুই দেশ যেন দ্রুত পদক্ষেপ নেয়, সে ব্যাপারে জোর দিয়েছেন জয়শঙ্কর।

এখন পর্যন্ত অগ্রগতি দেখে ফোনালাপে চীনের পররাষ্ট্রমন্ত্রী সন্তুষ্টি প্রকাশ করেছেন বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত বছর চীন-ভারত সেনাদের সংঘর্ষের ঘটনায় সীমান্তের কিছু কিছু জায়গায় মুখোমুখি অবস্থান নেয় দুই দেশের সেনারা। এ নিয়ে উচ্চ পর্যায়ে ব্যাপক আলোচনার পর গত সপ্তাহে বিরোধপূর্ণ সীমান্ত থেকে দুই দেশই নিজেদের সেনা প্রত্যাহার করে নেয়।

সূত্র: এএনআই, জিফাইভ

মন্তব্য



সাতদিনের সেরা